বিজ্ঞাপন

পার্বত্য অঞ্চলের অবকাঠামো রক্ষণাবেক্ষণে এডিবির অনুদান

October 23, 2018 | 5:50 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: পার্বত্য চট্টগ্রামে অবকাঠামো রক্ষণাবেক্ষণে ৪ লাখ ৭১ হাজার ডলার সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। অনুদান হিসেবে সংস্থাটি এই অর্থ দেবে। স্থানীয় মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় প্রায় ৪ কোটি টাকা। সহায়তার এ অর্থ দিয়ে স্থানীয় জনগণের সক্ষমতা বৃদ্ধিতে কাজ করবে জাতিসংঘের সংস্থা ইউএনডিপি।

মঙ্গলবার (২৩ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ের এডিবি কার্যালয়ে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এতে স্বাক্ষর করেন এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ এবং ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি।

অনুষ্ঠানে জানানো হয়, ইউএনডিপি দীর্ঘ ২০ বছর ধরে বিভিন্ন প্রকল্পের আওতায় পার্বত্য চট্টগ্রামের তিন জেলায় কাজ করে যাচ্ছে। সেখানে তাদের বিশাল নেটওয়ার্ক গড়ে ওঠেছে। এডিবি এই নেটওয়ার্ক কাজে লাগাতে এ সহায়তা দিচ্ছে। এরইমধ্যে এডিবির অর্থায়নে বাস্তবায়িত বিভিন্ন রাস্তা ঘাট ও অবকাঠামোর রক্ষণাবেক্ষণ করতে ইউএনডিপির মাধ্যমে স্থানীয়দের কাজে লাগাবে। ইউএনডিপি এনজিও নিয়োগ করে ডেভলপমেন্ট কমিটি গঠন করে নেতাদের প্রশিক্ষণ দেবে। এছাড়া আরও ৫০০ সদস্যকে পরিকল্পনা তৈরি, আর্থিক ও সাংগঠনিক ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করবে।

বিজ্ঞাপন

মনমোহন প্রকাশ বলেন, ‘অবকাঠামো শুধু উন্নয়ন করলেই হবে না, রক্ষণাবেক্ষণ খুবই গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে উন্নয়ন সহযোগী সংস্থা বা সরকারের পক্ষে সবসময় সংস্কার সংক্রান্ত সেবা দেওয়া সম্ভব না। তাই স্থানীয়দের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে তাদের কাজে লাগানো হবে।’

সুদীপ্ত মুখার্জি বলেন, ‘স্থানীয়দেরকে সচেতন করতে পারলে উন্নয়নের আয়ুষ্কাল বাড়ানো সম্ভব। কারণ যে কোনো সমস্যা দেখা দিলে তারা নিজেরাই এটা সমাধান করবে। কারো জন্য অপেক্ষা করতে হবে না। এ জন্য এ চুক্তি টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের সহায়ক হবে বলে মনে করছি।

সারাবাংলা/জেজে/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন