মঙ্গলবার ২৬ মার্চ, ২০১৯ ইং , ১২ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১৮ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

জাপানে বাংলাদেশের দক্ষ জনবল পাঠানোর সম্ভাবনা রয়েছে: রাষ্ট্রদূত

অক্টোবর ২৩, ২০১৮ | ৭:১৩ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: জাপানে জনসংখ্যা ও জনবল দিন দিন কমছে কিন্তু বাংলাদেশে জনশক্তির প্রাচুর্য রয়েছে। এতে জাপানে বাংলাদেশের দক্ষ জনবল পাঠানোর বিশাল সম্ভাবনা সৃষ্টি হয়েছে। কার্যকর নীতি, কৌশল, সুদক্ষ পরিকল্পনা ও ব্যবস্থাপনার মাধ্যমে এই সুযোগকে কাজে লাগাতে হবে।

জাপানে জনশক্তি পাঠানোর সম্ভাবনা ও করণীয় নিয়ে টোকিওর বাংলাদেশ দূতাবাসে মঙ্গলবার (২৩ অক্টোবর) জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা জনশক্তি নিয়োগ ও সরবরাহ খাত সংশ্লিষ্ট বেসরকারি কর্মী প্রেরণ সংস্থা, প্রতিনিধি ও প্রবাসী বাংলাদেশিদের মধ্যে একটি মতবিনিময় সভায় এই অভিমত ব্যক্ত করেন।

বিজ্ঞাপন

টোকিও’র মিশন থেকে মঙ্গলবার এক বার্তায় এই তথ্য জানান হয়।

রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, ‘জাপানে কাজ করার জন্য নূন্যতম শিক্ষাগত যোগ্যতা, জাপানী ভাষা, নিয়ম-শৃঙ্খলার জ্ঞান এবং কর্মঠ হতে হবে।’

ওই মতবিনিময় বৈঠকে জনশক্তি খাত সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার প্রধানরা তাঁদের মতামত তুলে ধরেন। তাঁরা জানান, জাপানে আইটি, কেয়ার গিভার, নির্মাণ শিল্প, কৃষি, জাহাজ তৈরি, ওয়েল্ডিং, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, হোটেল সেবা ইত্যাদি খাতে জনবলের চাহিদা রয়েছে। তাঁরা বেসরকারি পর্যায়ে লোক নিয়োগকে উন্মুক্ত করার অনুরোধ করেন এবং তাঁদের অভিজ্ঞতা, ধারনা ও নানাবিধ সমস্যার কথা তুলে ধরেন। রাষ্ট্রদূত তাঁদের কথা গুরুত্ব দিয়ে শুনেন এবং সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

সারাবাংলা/জেআইএল/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন