বিজ্ঞাপন

দশ বছরে শিক্ষাক্ষেত্রে এমন পরিবর্তন পৃথিবীর কোনো দেশে সম্ভব হয়নি

October 24, 2018 | 8:20 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, মাত্র ১০ বছরে শিক্ষাক্ষেত্রে এমন পরিবর্তন পৃথিবীর আর কোনো দেশে সম্ভব হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষাক্ষেত্রে যুগান্তকারী উন্নয়ন সাধন সম্ভব হয়েছে। শিক্ষা ব্যবস্থার উন্নয়ন ও ভবিষ্যৎ প্রজন্মকে গড়ে তোলার জন্য এ সরকারের ধারাবাহিকতা রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে।

বুধবার (২৪ অক্টোবর) জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) অডিটোরিয়ামে ১৫২তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, প্রায় সব শিশু এখন বিদ্যালয়ে আসছে। বছরের প্রথম দিনে সব শিক্ষার্থীদের হাতে পুরো সেট বই তুলে দেওয়া হচ্ছে। সময় মতো ভর্তি ও ক্লাস চালু নিশ্চিত করা সম্ভব হয়েছে। নির্ধারিত তারিখে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে এবং ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হচ্ছে। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত আইসিটি শিক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। পাঠ্যক্রম যুগোপযোগী করাসহ নানামুখী কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। উচ্চশিক্ষায় গবেষণাখাতে বরাদ্দ অনেক বাড়ানো হয়েছে। ২০১৯ সালের মধ্যে স্কুল-কলেজ-মাদরাসায় প্রায় ৩৩ হাজার ভবনের নির্মাণ কাজ শেষ হবে। ফলে ভবিষ্যতে শিক্ষাখাতে অবকাঠামোতে কম ব্যয় করে মান উন্নয়নে অধিক বরাদ্দ দেওয়া সম্ভব হবে।

বিজ্ঞাপন

শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, একজন সফল শিক্ষকের চেয়ে সম্মানিত আর কেউ হতে পারে না। তরুণ প্রশিক্ষণার্থীদের শিক্ষকতা পেশাকে ব্রত হিসেবে নিতে হবে। নিজেদের নিবেদিত পেশাজীবী এবং সৃজনশীল উদ্যোগী মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। দক্ষ ও যোগ্য মানুষ তৈরিতে তারাই মুখ্য ভূমিকা পালন করবেন। উচ্চশিক্ষায় মেধাবীদের স্থান করে দিতে হবে। অন্যদিকে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় শিক্ষার্থীর সংখ্যা বাড়াতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নায়েমের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক। বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (রুটিন দায়িত্ব) অধ্যাপক মোহাম্মদ শামসুল হুদা এবং কোর্স পরিচালক অধ্যাপক শাহিদা আফরোজ।

বক্তব্য শেষে শিক্ষামন্ত্রী প্রশিক্ষণার্থীদের হাতে সনদ তুলে দেন। শিক্ষা ক্যাডারের ১৭৭ জন প্রশিক্ষণার্থী ৪ মাসব্যাপী এ বুনিয়াদি প্রশিক্ষণে অংশ নেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন