বিজ্ঞাপন

১৬ নভেম্বর ঢাবি ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা

October 26, 2018 | 5:49 pm

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাবি: প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় বাতিল হওয়া ঢাকা বিশ্ববিদ্যায়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য নতুন করে দিন ঠিক করেছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। আগামী ১৬ নভেম্বর আবারও ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত ১২ অক্টোবর অনুষ্ঠিত পরীক্ষায় উত্তীর্ণ ১৮ হাজার ৪৬৩ জন পরীক্ষার্থীই শুধু এই পরীক্ষায় অংশ নিতে পারবে।

বিজ্ঞাপন

শুক্রবার (২৬ অক্টোবর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এই সময়সূচি জানানো হয়। যেখানে বলা হয়, ‘প্রচলিত পদ্ধতিতেই (এমসিকিউ) পুনরায় পরীক্ষা নেওয়া হবে। ওই দিন  বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের একাধিক কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: ঢাবির ‘ঘ’ ইউনিটে প্রশ্নফাঁসের অভিযোগ

বিজ্ঞাপন

আরও পড়ুন: ঢাবি ‘ঘ’ ইউনিটে পাস ২৬.২১ শতাংশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন: গ ইউনিটে ফেল, ঘ ইউনিটে প্রথম!

এর আগে গত ২৩ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জমানের সভাপতিত্বে অনুষ্ঠিত ডিনস্ কমিটির জরুরি সভায় আগের পরীক্ষা বাতিল করে পুনঃপরীক্ষার সিদ্ধান্ত হয়।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত ১২ অক্টোবর, শুক্রবার ঢাবি ‘ঘ’ ইউনিট ভর্তি পরীক্ষার আগেই প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। বিশ্ববিদ্যালয় প্রশাসন এটা নিয়ে তদন্ত কমিটি গঠন করে। কমিটি একজন ভর্তিচ্ছুর মোবাইলে সকাল ৯টা ১৭ মিনিটে প্রশ্ন পাওয়ার প্রমাণ পায়। তা সত্ত্বেও পরীক্ষা বাতিল না করে মঙ্গলবার (১৬ অক্টোবর) ফলপ্রকাশ করা হয়।

এরপর পরীক্ষা বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করে, আইন অনুষদের তৃতীয় বর্ষের একজন ছাত্র অনশনও শুরু করেন। আর সেই অনশনে গিয়ে সংহতি জানায় সরকারপন্থী ছাত্র সংগঠন ছাত্রলীগও। পরীক্ষা বাতিলের দাবিতে উচ্চ আদালতে রিট আবেদনও করা হয়। মাঠে নামে ছাত্রলীগও।

এর মধ্যে ২২ অক্টোবর অধিকতর তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আর পরের দিনই নতুন করে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সারাবাংলা/কেকে/এমআই

 ঢাবির ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগে গ্রেফতার ৬ জন কারাগারে

 ঢাবির ‘ঘ’ ইউনিটে জালিয়াতির প্রমাণ মিলেছে: তদন্ত কমিটি

আরও পড়ুন: ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বাতিলের দাবি ছাত্রলীগের

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন