বিজ্ঞাপন

এএফসির লড়াইয়ে শনিবার থেকে শুরু ফেডারেশন কাপ

October 26, 2018 | 5:49 pm

।। স্পোর্টস করেসপন্ডেন্ট।।
ঢাকা: এবার একটু ভিন্ন আসর। প্রতিবার ফেডারেশন কাপকে ধরা হয় লিগের প্রস্তুতি হিসেবে। ক্লাবগুলো সেভাবেই নিজেদের দল গুছিয়ে ফেড কাপকে দেখে কোথায় কোন খেলোয়াড়কে খেলাতে হবে। দলে নেয়া ফুটবলারদের যোগ্যতা যাচাইয়ের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হওয়া ফেডারেশন কাপের মর্ম এবার একটু ভিন্নরকম।

বিজ্ঞাপন

ফেডারেশনের কাপের উদ্বোধন হবে ২৭ অক্টোবর। উদ্বোধনী দিনে একমাত্র ম্যাচে বিকেল ৫টায় রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মুখোমুখি হবে চট্টগ্রাম আবাহনী ও রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি।

শনিবার থেকে শুরু হওয়া এই টুর্নামেন্ট দিয়েই লেখা হবে এএফসি কাপে কারা যাচ্ছে। বড় চ্যালেঞ্জের মুখে ক্লাবগুলো। চ্যাম্পিয়ন হলেই আগামী এএফসি কাপ খেলার টিকিট পাবে তারা। আজ বৃহস্পতিবার টুর্নামেন্টের লগো উন্মোচনও হয়ে গেলো।

এবারও তেমন চিন্তা মাথায় রেখে দল গড়েছে বসুন্ধরা কিংস, ঢাকা আবাহনী, সাইফ স্পোর্টিং ও শেখ রাসেলসহ অনেক ক্লাবই। এখন গা গরমের সুযোগ আর নেই। শুরু থেকেই শ্রেষ্ঠত্ব প্রমাণের চ্যালেঞ্জে নামতে হচ্ছে সবগুলো ক্লাবকে। প্রিমিয়ারের নবাগত ক্লাবটি সেই লক্ষ্য নিয়েই অবশ্য দল গড়েছে।

বিজ্ঞাপন

এবার কিংস ছাড়াও আর মাত্র তিনটি ক্লাব এএফসির লাইসেন্সিংয়ের শর্ত পূরণ করায় তাদের খেলার সুযোগ থাকছে এএফসি কাপে। সেই তিন দল হলো ফেড কাপ ও লিগের বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী, গত এএফসি কাপে প্লে-অফ খেলা সাইফ স্পোর্টিং ও শেখ রাসেল। কিংসের মতো এই তিনটি দলও শিরোপাপ্রত্যাশী।

ফেডারেশন কাপ যেমন জিততে চায়, তেমনি লিগ জয়ের লক্ষ্য নিয়েই তারা দল গুছিয়েছে। তাতে ফেড কাপে চতুর্মুখী লড়াইয়ের সম্ভাবনা দেখছেন সবাই।

আবাহনী ম্যানেজার ফেডারেশনেরই কার্যনির্বাহী কমিটির সদস্য, তাঁর জানারই কথা কী কারণে এবার শুধু ফেডারেশন কাপ চ্যাম্পিয়নদেরই নিচ্ছে এএফসি। আসলে এএফসি বা অন্য দেশগুলোর সঙ্গে তাল মেলাতে পারছে না বাংলাদেশ। মৌসুম শুরু এবং শেষে নির্দিষ্ট কোনো সূচি নেই। ২০০৭ সালে শুরু হওয়া প্রিমিয়ার লিগের এবার হওয়ার কথা দ্বাদশ আসর, কিন্তু হচ্ছে একাদশ। এএফসির সঙ্গে গোল লেগে আছে সে কারণেই। গত এএফসি কাপেই যেখানে সব দেশের ২০১৬-১৭ মৌসুমের চ্যাম্পিয়নরা খেলেছে, সেখানে আবাহনী খেলেছে ২০১৭-১৮ আসরের চ্যাম্পিয়ন হিসেবে। জানুয়ারিতে লিগ শেষ করে মার্চেই খেলেছে তারা এএফসি কাপ। ২০১৯-এর আসরে স্বাভাবিকভাবেই তারা জায়গা পাবে না। এর আগে ২০১৮-১৯-এর লিগও শেষ হবে না। এবার তাই ফেডারেশন কাপ দিয়েই একটি স্লট রাখতে পারছে বাফুফে।

বিজ্ঞাপন

ফেডারেশনের কাপের উদ্বোধন হবে ২৭ অক্টোবর। উদ্বোধনী দিনে একমাত্র ম্যাচে বিকেল ৫টায় মুখোমুখি হবে চট্টগ্রাম আবাহনী ও রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। পরদিন হবে দুটি ম্যাচ। বিকেল সোয়া তিনটায় মুখোমুখি হবে ঢাকা আবাহনী ও মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র। আর বিকেয় সোয়া পাঁচটায় দ্বিতীয় ম্যাচে লড়বে সাইফ স্পোর্টিং ক্লাব ও টিম বিজেএমসি।

২৯ অক্টোবরও হবে দুটি ম্যাচ। এদিন প্রথম ম্যাচে মোহামেডান স্পোর্টিং ক্লাবের প্রতিপক্ষ বসুন্ধরা কিংস। আর শেখ জামাল ধানমন্ডি ক্লাবের মুখোমুখি হবে নোফেল স্পোর্টিং ক্লাব। ৩০ অক্টোবর হবে একটি ম্যাচ। দিনের একমাত্র ম্যাচে মুখোমুখি হবে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি ও আরামবাগ ক্রীড়া সংঘ। ৩১ অক্টোবর হবে দুটি ম্যাচ। দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হবে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ও শেখ রাসেল ক্রীড়া চক্র। আর দ্বিতীয় ম্যাচে লড়বে টিম বিজেএমসি ও ব্রাদার্স ইউনিয়ন।

ফেডারেশন কাপের সবগুলো ম্যাচ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। আর প্রতিটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে চ্যানেল নাইন।

২৭ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত হবে গ্রুপ পর্বের ম্যাচগুলো। এরপর ৬ নভেম্বর থেকে ৯ নভেম্বর পর্যন্ত হবে কোয়ার্টার ফাইনাল। ২১ ও ২২ নভেম্বর হবে দুটি সেমিফাইনাল। আর ২৪ নভেম্বর হবে ফাইনাল।

বিজ্ঞাপন

ওয়ালটন ফেডারেশন কাপের চ্যাম্পিয়ন দল ৫ লাখ এবং রানার্স-আপ দল ৩ টাকা প্রাইজমানি পাবে।

সারাবাংলা/জেএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন