বিজ্ঞাপন

সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার দাবিতে শাহবাগ অবরুদ্ধ

October 27, 2018 | 3:59 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সরকারি চাকরিতে যোগদানের ক্ষেত্রে বয়সের সময়সীমা ৩৫ করার দাবিতে সারাদেশ থেকে আসা শিক্ষার্থীরা রাজধানীর শাহবাগে আন্দোলন করছেন। শনিবার (২৭ অক্টোবর) দুপুর দুইটা থেকে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের ব্যানারে  আন্দোলনকারীরা শাহবাগ অবরোধ করেন।

এসময় আন্দোলনের উদ্যোক্তা মোহাম্মদ ইমতিয়াজ হোসেন বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটি তিনবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে চাকরিতে প্রবেশের বয়স-সীমা ৩৫ বছর করে ফাইল পাঠিয়েছেন। এরপরও সেটিতে প্রধানমন্ত্রীর স্বাক্ষর হচ্ছে না।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমরা  দ্রুত প্রধানমন্ত্রীর স্বাক্ষরের মাধ্যমে প্রজ্ঞাপন চাই। সেই দাবিতে আমাদের এই অবরোধ কর্মসূচি।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাস করা ইমতিয়াজ হোসেন বলেন, প্রজ্ঞাপন এমনভাবে চাই যাতে সার্কুলার হওয়া ৪০তম বিসিএসও অন্তর্ভুক্ত করা হয়। দীর্ঘদিন থেকে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে আন্দোলন করে আসছি। কেউ গায়ে লাগাচ্ছে না। বর্তমানে প্রায় চার কোটি বেকার রয়েছে। তাদের স্বার্থে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করা দরকার।

বিজ্ঞাপন

তিনি বলেন, সরকারের মেয়াদ প্রায় শেষের দিকে। সামনে নির্বাচন, তাই দ্রুত প্রজ্ঞাপন দিয়ে এ সমস্যার সমাধান চাই।

আন্দোলনরত নাদিয়া সুলতানা দাবি করেন, বাংলাদেশের যুবনীতি যদি ৪০ ধরা হয় তবে চাকরির বয়স ৩৫ কেন হবে না। বিশ্বের অন্যান্য দেশের কোথাও ৩০ নেই। সব জায়গায় ৩০ এর ওপরে। কাজেই বাংলাদেশেও হওয়া জরুরি।

বিজ্ঞাপন

মাথায় হলুদ ফিতা বেঁধে সারাদেশ থেকে আসা শিক্ষার্থীরা ব্যস্ততম শাহবাগ মোড় অবরোধ করে আন্দোলন করছে। গত তিন দিন আগে ঘোষণার মধ্য দিয়ে শাহবাগে আজ তারা বসেছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে বলে জানান সংগঠনের আহবায়ক সঞ্জয় কুমার দাস।

আহবায়ক দাবি করেন, গত ২০ অক্টোবর জাতীয় যাদুঘরের সামনে একই দাবিতে শান্তপূর্ণ আন্দোলন শুরু করলে পুলিশ বাঁধা দেয় এবং লাঠিচার্জ করে তুলে দেয়। আমাদের একজন কর্মীকে গ্রেফতার করে চালান করে। পরে তিনি জামিন পান।

বিজ্ঞাপন

এদিকে আন্দোলনকারীদের সড়ক থেকে সরিয়ে দিতে পুলিশের প্রস্তুতি থাকলেও তারা দুরে অবস্থান করছেন। সাথে রয়েছে পুলিশের রায়ট কার ও জল কামান।

পুলিশের রমনা বিভাগের অতিরিক্ত উপ কমিশনার আজিমুল হক বলেন, আমরা তাদের সরে যেতে বলেছি। তারা শোনেনি। আমরা ধৈর্য ধরছি। জনগণের স্বার্থে আমরা তাদের সরে যেতে বাধ্য করব।

আরও পড়ুন: সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার সুপারিশ সংসদীয় কমিটির

সারাবাংলা/ ইউজে/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন