বিজ্ঞাপন

কেবল শিক্ষা নয়, উন্নয়নের জন্য চাই দক্ষতা: শিক্ষামন্ত্রী

October 28, 2018 | 8:25 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, উন্নয়নের জন্য কেবল শিক্ষা নয়, প্রয়োজন দক্ষ জনগোষ্ঠী। দক্ষতা থাকলে উন্নয়ন হবেই। তাই প্রতিটি ক্ষেত্রে দক্ষ জনবল তৈরি করতে হবে।

রোববার (২৮ অক্টোবর) রাজধানীর পূর্বাচলে টিচিং অ্যান্ড ট্রেইনিং পেট হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) উদ্যোগে পূর্বাচলে দেশে পোষা প্রাণি চিকিৎসা সেবায় প্রথম এই হাসপাতালটির প্রতিষ্ঠা হলো।

বিজ্ঞাপন

শিক্ষামন্ত্রী বলেন, পেট এনিম্যাল তথা পোষা প্রাণির চিকিৎসা সেবা দিতে এবং ভেটেরিনারি শিক্ষার্থীদের হাতে-কলমে প্রশিক্ষণের মাধ্যমে আন্তর্জাতিক মানের দক্ষ গ্র্যাজুয়েট তেরি করতে এই হাসপাতাল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিদেশে দক্ষ জনশক্তি রফতানিতেও এটি নতুন সুযোগ সৃষ্টি করবে। এখানে ইন্টার্ন ও স্নাতকোত্তর ভেটেরিনারি চিকিৎসকদের হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হবে।

তিনি বলেন, এই হাসপাতালে খরগোশ, কুকুর-বিড়াল এবং বিভিন্ন ধরনের পোষা পাখির চিকিৎসা দেওয়া হবে। পোষা প্রাণিবাহিত বিভিন্ন রোগ নিয়েও গবেষণার সুযোগ থাকবে। বাংলাদেশে বিরাট সংখ্যায় পোষা প্রাণী রয়েছে। এগুলোর চিকিৎসার প্রয়োজন হয় কিন্তু তাদের চিকিৎসা দেওয়ার জন্য কোনো হাসপাতাল ছিল না।

শিক্ষামন্ত্রী আরও বলেন, এটি একটি ব্যতিক্রম উদ্যোগ। এই খাতে জনবল দক্ষ হলে বিদেশে গিয়ে কাজ করার ভালো সুযোগ রয়েছে। বিশ্ববিদ্যালয়ে গবেষণা, নতুন জ্ঞান সৃষ্টির মাধ্যমে গুণগত পরিবর্তন আনা সম্ভব হবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এবং চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ বক্তব্য রাখেন।

সারাবাংলা/এমএস/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন