বিজ্ঞাপন

প্রতিবন্ধীদের শিক্ষাপদ্ধতি আরও আধুনিক করা হবে: সমাজকল্যাণমন্ত্রী

October 31, 2018 | 3:24 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রতিবন্ধীরা যেন সাংকেতিক ভাষায় দীক্ষিত হতে পারেন সেজন্য তাদের শিক্ষাপদ্ধতি ও বাংলাদেশে ইশারা ভাষা ইন্সটিটিউটকে আরও আধুনিক করা হবে বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন।

বুধবার (৩১ অক্টোবর) সকালে জাতীয় প্রেসক্লাবে ‘প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার প্রতিষ্ঠায় কর্মসংস্থান সুযোগ ও পরিসর: একটি বৈশ্বিক পর্যালোচনা’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় মন্ত্রী এসব কথা বলেন।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, এখন সরকারের শেষ সময়। সেজন্যে চাইলেও প্রতিবন্ধীদের জন্যে কোন কার্যকর পদক্ষেপ গ্রহণ করা সরকারের পক্ষে সম্ভব নয়।

বিজ্ঞাপন

রাশেদ খান মেনন আশ্বস্ত করে বলেন, নৌকায় ভোট দিয়ে নৌকাকে জয়যুক্ত করলে অবশ্যই প্রতিবন্ধীদের জন্যে উচ্চশিক্ষার ব্যবস্থা, জীবন মানে আধুনিকায়নসহ নানান কার্যকরী পদক্ষেপ গ্রহণ করবো।

আরও পড়ুন: কোটার দাবিতে প্রতিবন্ধী শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ

মন্ত্রী আরও বলেন, কোটা আন্দোলনকারীদের বলির পাঠা হতে হয়েছে প্রতিবন্ধীদের। তাদের ভিত্তিহীন আন্দোলনের কারণে প্রতিবন্ধী-কোটাও বাতিল করতে হয়েছে। এটা মোটেও সমাজের প্রতিবন্ধীদের জন্যে মঙ্গলকর হয়নি।

বিজ্ঞাপন

তিনি আশ্বস্ত করে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন প্রতিবন্ধীর বিষয়টি তার মাথায় আছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ বিজয়ী হয়ে আবার সরকার গঠন করলে অবশ্যই প্রতিবন্ধীদের কথা সবার আগে ভাবা হবে।

এসময় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, ডক্টর রওশন জান্নাত, ব্যারিস্টার অশিম দাস, এডভোকেট পপিসহ প্রমুখ। ‘করতে হলে টেকসই উন্নয়ন, প্রতিবন্ধীদের অধিকার নিশ্চিত করা প্রয়োজন’ প্রতিপাদ্যে অনুষ্ঠানটির সহযোগিতায় ছিল সংগঠন ‘কুটুমবাড়ি’।

এসও/এনএইচ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন