শুক্রবার ২৬ এপ্রিল, ২০১৯ ইং , ১৩ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ শাবান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

আলোচনা ভালো হয়েছে: ড. কামাল, সন্তুষ্ট নই: ফখরুল

নভেম্বর ১, ২০১৮ | ১০:৫৮ অপরাহ্ণ

।। সারাবাংলা টিম ।।

গণভবন থেকে: গণভবনে সংলাপ শেষে জাতীয় ঐক্যফ্রন্ট ও ১৪ দল উভয় পক্ষের নেতারা মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন। ১৪ দলের পক্ষ থেকে বলা হয়েছে, আলোচনা ভালো হয়েছে।  ঐক্য জোটের শীর্ষ নেতা ড. কামাল হোসেনও এমন কথাই জানান সংবাদকর্মীদের।

তবে জোটের অন্যতম শরিক বিএনপির পক্ষ থেকে আলোচনায় অসন্তুষ্টির কথাই জানানো হয়েছে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, তিনি এতে সন্তুষ্ট নন।

বিজ্ঞাপন

পরে মির্জা ফখরুল সংলাপ শেষে ফেরার পথে সারাবাংলাকে বলেন, আমরা সন্তুষ্ট নই। তবে আমরা আলোচনা চালিয়ে যাওয়ার জন্য বলেছি। আলোচনা আরও হবে।

সাত দফা দাবি মানা হয়েছে কি না, জানতে চাইলে বিএনপি মহাসচিব বলেন, আপাতত এটুকুই জানেন, আমরা সন্তুষ্ট নই।

জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতনও বলেন, আলোচনা আশাপ্রদ হয়নি।

অন্যদিকে, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ বলেছেন, আলোচনা সফল হয়েছে। বরফ গলেছে। কিন্তু একদিনে সকল কিছু সমাধান সম্ভব নয়।

বৈঠক শেষে নেতারা যখন একে একে বেরিয়ে আসছিলেন তখন সাংবাদিকদের কাছে ছোট ছোট প্রতিক্রিয়া জানাচ্ছিলেন।

সাবেক খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, আলোচনা সফল হয়েছে। ড. কামাল আমাদের অনেক প্রস্তাবেই সম্মত হয়েছেন।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবদুর রহমান বলেন, আলোচনা ফলপ্রসূ হয়েছে। আবারও বসা হবে। খালেদা জিয়ার বিষয়টি আইন-আলাদতের বিষয়। এটা আদালত দেখবেন।

তিনি আরও জানান, নির্বাচন  অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ হবে, এ আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিএনপি নেতাদের মামলার বিষয়েও তালিকা চেয়েছেন প্রধানমন্ত্রী। সেগুলো বিচার-বিশ্লেষণ করা হবে।

সাম্যবাদী দলের সভাপতি দিলীপ বড়ুয়া সাংবাদিকদের বলেন, আলোচনা ভালো হয়েছে। সভা-সমাবেশ করতে কোনো বাধা দেওয়া হবে না বলে জানানো হয়েছে। তবে খালেদা জিয়ার মুক্তি প্রসঙ্গে কোনো আলোচনা হয়নি বলে জানান তিনি।

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, সাত দফা দাবি নিয়ে আলোচনা হয়েছে। খোলামেলা আলোচনা হয়েছে।

১৪ দলের সমন্বয়ক ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম বলেন, আলোচনা সৌহার্দ্যপূর্ণ হয়েছে। সাত দফা নিয়ে খোলামেলা আলোচনা হয়েছে।

গণফোরামের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট জগলুল আফ্রিক বলেছেন, সাত দফা মানা হয়নি। মিথ্যা মামলার তালিকা দিতে বলা হয়েছে, তারা দেখবেন।

সারাবাংলা/এইচএ/এএইচএইচ/এনআর/একে/এমএম

আলোচনা ভালো হয়েছে: ড. কামাল, সন্তুষ্ট নই: ফখরুল
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন