বিজ্ঞাপন

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর

November 5, 2018 | 11:01 pm

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। সোমবার (৫ নভেম্বর) থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর করেছে ট্রাম্প প্রশাসন।

বিবিসি’র খবরে বলা হয়, চলতি বছরের মে মাসে ২০১৫ সালে ইরানের সঙ্গে করা আন্তর্জাতিক চুক্তি থেকে বেরিয়ে আসে যুক্তরাষ্ট্র। এর ফলে চুক্তির আওতায় যেসব নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছিল, তা আবার আরোপিত হয়েছে ইরানের ওপর।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি নিষেধাজ্ঞা কার্যকরের প্রতিক্রিয়ায় জানিয়েছেন, ইরান এই নিষেধাজ্ঞা ভেঙে ফেলবে। তিনি বলেন, আমরা গর্বের সঙ্গে নিষেধাজ্ঞা ভেঙে ফেলব।

বিজ্ঞাপন

রুহানি জানান, ইরান তেল রফতানি অব্যাহত রাখবে। ইরানজুড়ে নিষেধাজ্ঞা আরোপের প্রতিবাদে বিক্ষোভ করেছেন হাজার হাজার মানুষ।

ট্রাম্প প্রশাসন তাদের নিষেধাজ্ঞার মাধ্যমে ইরানের অর্থনীতিকে কোণঠাসা করার চেষ্টা করছে। চলতি সপ্তাহের শুরুতে নিষেধাজ্ঞা পুনর্বহালের সময় হোয়াইট হাউজ জানায়, তারা ইরান সরকারের ওপর সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে। ইরানের জ্বালানি, জাহাজে পণ্য পরিবহণ ও ব্যাংক খাতকে লক্ষ্য করে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এছাড়া নিষেধাজ্ঞার আওতায় থাকবে ইরানের ৭০০ নাগরিক ও প্রতিষ্ঠান।

উল্লেখ্য, মার্কিন নিষেধাজ্ঞার আওতায় থাকা ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর যুক্তরাষ্ট্রে থাকা সব সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে। কোনো দেশ যদি ইরানের সঙ্গে মার্কিন অনুমোদন ছাড়া ব্যবসা করে, তাহলে তাদের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

বিজ্ঞাপন

তবে মার্কিন মিত্র ইতালি, ভারত, জাপান ও দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলোতে নিষেধাজ্ঞার প্রভাব পড়বে না। তালিকার মোট আটটি দেশ ইরানের সঙ্গে তাদের ব্যবসা অব্যাহত রাখতে পারবে। এছাড়া তুরস্ককেও ইরান থেকে জ্বালানি রফতানিতে কিছুটা ছাড় দেবে যুক্তরাষ্ট্র।

এদিকে, যুক্তরাষ্ট্র চুক্তি থেকে বেরিয়ে গেলেও ইরানের সঙ্গে চুক্তি বজায় রেখেছে চীন, রাশিয়া ও এর ইউরোপীয় অংশীদার ফ্রান্স, যুক্তরাজ্য ও জার্মানি।

তারা জানিয়েছে, এই নিষেধাজ্ঞাকে এড়িয়ে ইরানের সঙ্গে ব্যবসা অব্যাহত রাখবে তারা। তবে তাদের এই প্রচেষ্টার সফলতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

ইরানের ওপর সকল নিষেধাজ্ঞা পুনর্বহাল করছে যুক্তরাষ্ট্র

সারাবাংলা/আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন