বিজ্ঞাপন

সহিংসতা উসকে দেওয়া থামাতে ব্যর্থতা মেনে নিল ফেসবুক

November 6, 2018 | 3:54 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ফেসবুক কর্তৃপক্ষ আবারও স্বীকার করে নিয়েছে তাদের প্ল্যাটফর্ম ব্যবহার করে মিয়ানমারে ছড়িয়ে পড়া  ‘রোহিঙ্গা বিদ্বেষ’ থামাতে ব্যর্থ হয়েছেন তারা। সান-ফ্রান্সিকো ভিত্তিক বিজনেস ফর সোস্যাল রেসপন্সস্যাবিলিটি (বিএসআর)-এর এক প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে নিজেদের ব্যর্থতার বিষয়টি মেনে নেন ফেসবুকের প্রোডাক্ট পলিসি ম্যানেজার অ্যালেক্স ওরাওফকা। আল-জাজিরা।

এক ব্লগ পোস্টে অ্যালেক্স বলেন, সাম্প্রদায়িক উত্তেজনা ও সহিংসতা ছড়াতে ফেসবুককে যেভাবে ব্যবহার করা হয়েছে সে বিষয়ে আমরা কার্যকরী ভূমিকা পালন করতে পারিনি। এর চেয়ে বেশি কিছু করার সুযোগ আমাদের ছিলো বলে আমরা স্বীকার করি।

আরও পড়ুন: রোহিঙ্গা ইস্যুতে ঘৃণা ছড়ানোর অস্ত্র ছিল ফেসবুক

বিজ্ঞাপন

বিএসআর এই সমস্যা সমাধানে ফেসবুকের জন্য বেশকিছু সুপারিশ উল্লেখ করে। সেসবের মধ্যে রয়েছে, ফেসবুকের কন্টেন্ট পলিসি আরও কঠোর করা, মিয়ানমার সরকার ও দেশটির সামাজিক গোষ্ঠীগুলোর মধ্যে যোগাযোগ বাড়ানো ও ফেসবুকের কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে অতিরিক্ত তথ্য প্রকাশ করা।

প্রতিবেদনে আরও বলা হয়, আগামী ২০২০ সালে অনুষ্ঠিতব্য মিয়ানমারের নির্বাচন নিয়েও ফেসবুককে সজাগ থাকতে হবে। কারণ তখনও ভুল তথ্য ছাড়ানোর সম্ভাবনা থাকতে পারে।

শুরু থেকেই মানবাধিকার কর্মীরা অভিযোগ করে আসছেন, মিয়ানমারে সংখ্যালঘু রোহিঙ্গা সম্প্রদায়ের বিরুদ্ধে ঘৃণা ও বিদ্বেষ ছড়ানোর হাতিয়ার হিসেবে ফেসবুককে ব্যবহার করা হচ্ছে। চলতি বছরের অগাস্ট মাসে ফেসবুক প্রথম এই অভিযোগে নজর দেয়।

বিজ্ঞাপন

ফেসবুকের দাবি, যেসব সহিংস কনটেন্ট স্বয়ংক্রিয়ভাবে ধরা পড়ছে না সেসব তারা সরিয়ে দিতে তৎপর। তবে বার্মিজ ভাষার কনটেন্টগুলো রিভিউ করতে যথেষ্ট লোকবল তাদের নেই। এই সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে।

সারাবাংলা/এনএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন