Sarabangla 4th-anniversary Sarabangla 4th-anniversary
বিজ্ঞাপন

ইরাকে মিলল দুইশ গণকবর: জাতিসংঘ

November 6, 2018 | 8:21 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের দখল করা ইরাকের এলাকাগুলোতে দুইশরও বেশি গণকবরের সন্ধান মিলেছে। জাতিসংঘের এক তদন্তে এই তথ্য উঠে আসে বলে জানায় সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, এসব গণকবরে হাজার হাজার ইরাকির মৃতদেহ পড়ে আছে। এ সংখ্যাটা বারো হাজার ছাড়িয়ে যেতে পারে। গণহত্যা ও যুদ্ধাপরাধের মতো বিষয়ে প্রমাণ হিসেবে এসব তথ্য প্রকাশ করা হবে।

বিজ্ঞাপন

সর্বমোট দুইশ দুইটি কবরের মধ্যে নিনেভাহতে ৯৫টি, কিরকুকে ৩৭টি, সালাহ আল-দ্বীনে ৩৬টি ও আনবারে ২৪টি গণকবরের সন্ধান মিলে। এসব কবরে নিহতদের মধ্যে, নারী, শিশু, বয়স্করা, শারীরিকভাবে অক্ষম ব্যক্তিরা, বিদেশী সাহায্যকর্মী, ইরাকি নিরাপত্তারক্ষী রয়েছেন।

ইরাকে জাতিসংঘের বিশেষ প্রতিনিধি হান কুবিস বলেন, গণকবরগুলি নৃশংসতা, যন্ত্রণাবোধ ও মানবিক ক্ষতি নির্দেশ করে। সত্য ও ন্যায়বিচারের জন্য এটি একটি পদক্ষেপ। গণকবরগুলো সন্ধান পাওয়াতে ইরাকিরা তাদের নিখোঁজ স্বজনদের সন্ধান পেতে পারেন।

বিজ্ঞাপন

আইএস জঙ্গিরা ২০১৪ সালে ইরাকের বেশকিছু অংশ দখল করে নেয় এবং কঠোর শাসন জারি করে। ওসব এলাকায় কেউ নিখোঁজ হলেই ধারণা করা হয় জঙ্গিরা তাকে হত্যা করেছে। দীর্ঘ রক্তপাতের পর ২০১৭ সালের ডিসেম্বরে ইরাককে আইএস জঙ্গিমুক্ত বলে ঘোষণা করা হয়।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

আরও পড়ুন: আইএসের বিরুদ্ধে যুদ্ধ শেষ : ইরাক

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন