বিজ্ঞাপন

জঙ্গিবাদের কারণে উন্নয়ন বাধাগ্রস্ত হয়: সাহারা খাতুন

November 8, 2018 | 3:51 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

উন্নয়নের ধারাবহিকতা জঙ্গিবাদের কারণে ক্ষতিগ্রস্ত হয় বলে মন্তব্য করেছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন। বুধবার (৮ নভেম্বর) রাজধানীর সেন্ট্রাল ল’ কলেজে সুচিন্তা ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত জঙ্গিবাদ-বিরোধী সেমিনারে তিনি একথা বলেন।

সাহারা খাতুন বলেন, জঙ্গিবাদের বিরুদ্ধে জননেত্রী শেখ হাসিনার জিরো টলারেন্স নীতি সফলতার সাথে এদেশ থেকে জঙ্গিবাদের অস্তিত্ব নির্মূল করেছে। যে চেতনার উপর ভর করে এদেশে জঙ্গিবাদ দানা বাঁধতে শুরু করেছিল সেই চেতনাকে রুখতে এবং এর ভয়ঙ্কর পরিণতি সম্পর্কে সামাজিক জাগরণ সৃষ্টি করতে হবে। কেননা জঙ্গিবাদ উন্নয়নের ধারাবাহিকতাকে বাধাগ্রস্ত করে। কোনোভাবেই উন্নয়নের ধারাবাহিকতাকে বাধাগ্রস্ত করতে দেওয়া যাবে না। তাই তরুণদেরকেই এগিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, জঙ্গিবাদ বর্তমান বিশ্বের জটিল এক বাস্তবতা। তাই গবেষণা ও বিশ্লেষণে এর গুরুত্ব বাড়ছে। ধর্মীয় উন্মাদনা এবং উগ্রতা জঙ্গিবাদ বা জঙ্গি সৃষ্টিতে ভূমিকা রাখছে। ভ্রান্ত আদর্শের উপর ভর করে তরুণরাও জঙ্গি হয়ে ওঠে। আর এই আদর্শ ছড়িয়ে দিচ্ছে কতিপয় গোষ্ঠী, ধর্মের নামে তরুণদের মিথ্যা ধর্মীয় ভীতি ও প্রলোভন দেখিয়ে তাদের উদ্দেশ্য হাসিল করে নিচ্ছে।

বিজ্ঞাপন

‘জাগো তারুণ্য রুখো জঙ্গিবাদ’ শিরোনামে সেমিনারের সূচনা বক্তব্যে ফাউন্ডেশনের ডিরেক্টর ও এই কার্যক্রমের সমন্বয়ক কানতারা খান বলেন, ধর্ম প্রত্যেকের ব্যক্তিগত বিশ্বাস এবং অধিকার। সেই বিশ্বাস ও অনুভূতির জায়গাটিতে জঙ্গিরা আঘাত করছে ক্ষমতা ও বাণিজ্যিক স্বার্থের লোভে। যার সঙ্গে ধর্মের আদৌ কোনো সম্পর্ক নেই।

উল্লেখ্য, সাহারা খাতুন সেন্ট্রাল ল’ কলেজের প্রাক্তন শিক্ষার্থী। সাবেক এই মন্ত্রী বক্তব্যের শুরুতেই এই কলেজে তার শিক্ষাজীবনের নানা স্মৃতি তুলে ধরেন। তিনি বলেন, সেন্ট্রাল ল’ কলেজ আমাদের কলেজ।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সেন্ট্রাল ল’ কলেজের প্রিন্সিপাল মো. জাকির হোসেন। তার বক্তব্যের আগে সুচিন্তা’র গবেষণা সেলের পক্ষ থেকে আশরাফুল আলম শিক্ষার্থীদের প্রশ্ন উত্তরের মাধ্যমে ইসলাম ধর্মে জঙ্গিবাদ সমর্থন-অসমর্থন বিষয়ে মতবিনিময় করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আজ সারাবেলা’র সম্পাদক জববার হোসেন।

বিজ্ঞাপন

অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে তরুণদের মনোজগৎ জাগ্রত করা ও জঙ্গিবাদ-বিরোধী কার্যক্রম হিসেবে বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রায় এক বছর ধরে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সেমিনার করে আসছে সুচিন্তা ফাউন্ডেশন।

সারাবাংলা/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন