বিজ্ঞাপন

কলকাতা চলচ্চিত্র উৎসবে ‘হীরালাল সেন’

November 9, 2018 | 3:25 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক ।।

বিজ্ঞাপন

ভারতবর্ষের প্রথম চলচ্চিত্র নির্মাতা হীরালাল সেন। প্রথম বিজ্ঞাপন চিত্রও তিনিই নির্মাণ করেছিলেন তিনি। তার প্রথম চলচ্চিত্রের পটভূমি ছিল ১৯০৫ সালের বঙ্গভঙ্গ বিরোধী রাজনৈতিক অবস্থা। তবে ১৯১৭-র এক অগ্নিকাণ্ডে তার নির্মিত সিনেসার সমস্ত রিল নষ্ট হয়ে যায়। ফলে প্রথম সিনেমা নির্মাতা হিসেবে স্বীকৃতি পাননি তিনি।

সেই হীরালাল সেনের জীবনী নিয়ে নির্মিত হয়েছে সিনেমা। সেখানে হীরালালের চরিত্রে অভিনয় করেছেন শংকর চক্রবর্তী। এছাড়াও সম সাময়িক গিরিশচন্দ্রের চরিত্রে খরাজ মুখোপাধ্যায়, আর একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন শাশ্বত চট্টোপাধ্যায়ও। সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন সোমনাথ লাহা।

হীরালালের জীবন-দর্শন, সংগ্রাম ও তার সময়কে সেলুলয়েডে বন্দী করেছেন অরুণ রায়। যেখানে বিশদভাবে উঠে আসবে তার চলচ্চিত্র ভাবনাও।

বিজ্ঞাপন

এসেল মুভিজের ব্যানারে নির্মিত ‘হীরালাল’ ছবিটি জায়গা করে নিয়েছে ২৪তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে। উৎসবের প্রতিযোগিতা বিভাগে জায়গা পাওয়া ১৪টি ছবির মধ্যে রয়েছে চারটি বাংলা ছবি। আর এই চারটি বাংলা ছবির মধ্যে অন্যতম হল ‘হীরালাল’।

উল্লেখ্য, হীরালাল সেনের জন্ম ১৮৬৬ সালে মানিকগঞ্জ জেলার বগজুরি গ্রামে। ছিলেন একজন বাঙালি চিত্রগ্রাহক, যাকে সাধারণত ভারতের প্রথম চলচ্চিত্র নির্মাতাদের একজন বলে গণ্য করা হয়। হীরালাল সেনের সৃষ্টিশীল কর্মজীবন ব্যাপ্ত ছিল ১৯১৩ অবধি, যার মধ্যে তিনি চল্লিশটিরও বেশি চলচ্চিত্র নির্মাণ করেছিলেন। তার একটি সিনেমা ছিল পূর্ণদৈর্ঘ্যের, ১৯০৩ সালে নির্মিত সেই সিনেমার নাম ‘আলিবাবা ও চল্লিশ চোর’।

সারাবাংলা/টিএস/পিএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন