বিজ্ঞাপন

‘গাজা চুক্তি’র প্রতিবাদে ইসরাইলী প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ

November 14, 2018 | 7:31 pm

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

গাজার সঙ্গে ইসরাইলের যুদ্ধবিরতি চুক্তির প্রতিবাদে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইসরাইলী প্রধানমন্ত্রী আভিগদর লিয়েবারম্যান। বুধবার (১৩ নভেম্বর) জেরুজালেমে সাংবাদিকদের লিয়েবারম্যান বলেন, মিসরের মধ্যস্থতায় হামাসের সঙ্গে ইসরাইলের যুদ্ধবিরতি চুক্তিটি হচ্ছে ‘সন্ত্রাসবাদের কাছে আত্মসমর্পণ’। খবর আল জাজিরার।

লিয়েবারম্যান বলেন, নানা বিষয়ে মতভিন্নতা থাকা সত্ত্বেও যতদিন সম্ভব ছিল আমি এই সরকারের একজন অনুগত সদস্য থাকার চেষ্টা করেছি। কিন্তু তা ব্যর্থ হয়েছে।

গাজায় সপ্তাহে কাতারের ১ কোটি ৫০ লাখ ডলার আর্থিক সহায়তার অনুমোদন দেওয়া নিয়েও অভিযোগ করেন সাবেক এই মন্ত্রী। বলেন, আমার দৃষ্টিভঙ্গি থেকে দু’টি গুরুত্বপূর্ণ বিষয়ের কারণে আমি আর প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করতে পারছি না। প্রথমত, গাজা উপত্যকায় পাঠানো কাতারের ১ কোটি ৫০ লাখ ডলার। ইসরাইলের সীমান্ত পার হওয়ার পর এই অর্থের কী হবে!

বিজ্ঞাপন

তিনি বলেন, এই অর্থ সেসব সন্ত্রাসীদের পরিবারের কাছে যাবে যারা সীমান্তের কাছে ইসরাইলী সেনাদের সঙ্গে গ্রেনেড ছুঁড়ে লড়াই করেছে। এই পরিবারগুলোই ওই অর্থের প্রথম ভাগটুকু পাবে। অন্যভাবে, আমরা সন্ত্রাসীদের অর্থায়ন করছি।

লিয়েবারম্যান বলেন, দ্বিতীয় বিষয়টি হচ্ছে যুদ্ধবিরতি নিয়ে। আমি এর পেছনের সকল কারণই বুঝেছি এবং এই সিদ্ধান্তের পেছনের সকল তথ্যই জানি। কিন্তু হামাসের পরিধির মধ্যে থাকা ব্যক্তিদের চোখে আমি চোখ রাখতে পারবো না। যাদেরকে হামাস বন্দি করেছে। হামাসের এটা বোঝা উচিৎ যে কারোরই সীমানার কাছাকাছি আসা উচিৎ নয়।

উল্লেখ্য, স্থানীয় সময় মঙ্গলবার (১৩ নভেম্বর) মিসরের মধ্যস্থতায় ইসরাইল ও গাজার সশস্ত্র শাসক দল হামাসের মধ্যে একটি সাময়িক যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর প্রতিবাদেই পদত্যাগ করেন লিয়েবারম্যান। নতুন প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ না দেওয়া পর্যন্ত ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু অন্তর্বর্তী প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন