বিজ্ঞাপন

বিক্রি-জমায় শেষ দিনেও সরগরম বিএনপি কার্যালয়

November 16, 2018 | 5:51 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: শুক্রবার (১৬ নভেম্বর) বিকেল সাড়ে ৩ টা। বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের তিন ফুট চওড়া সিঁড়ি দিয়ে তিন তলা থেকে নামার চেষ্টা। গত পাঁচ দিন ধরে হাতের তালুতে প্রাণ নিয়েই সংকীর্ণ এই সিঁড়ি বেয়ে ওঠা-নামা করতে হচ্ছে। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর ভাষায় ‘মাঠি ফুঁড়ে বেরিয়ে আসা বিএনপির লাখ, লাখ নেতাকর্মী’র প্রবল স্রোত এই সিঁড়িতে এসেই ঠেকে।

তৃতীয় তলায় সিঁড়ির সন্ধিস্থলে বেশ কিছুক্ষণ অপেক্ষা! অতঃপর ভিড় একটু কম দেখেই দুরু দুরু মনে নিচের দিকে নামার চেষ্টা। কিন্তু আড়াই তলার সন্ধিস্থলে পৌঁছুতেই গগণবিদারী স্লোগান কানে ভেসে এলো, ‘গৌরনদীর মাটি, সোবহান ভাইয়ের ঘাটি, গৌরনদীর মাটি, তারেক রহমানের ঘাটি, গৌরনদীর মাটি ধানের শীষের ঘাটি’…সোবহান ভাই এগিয়ে চল, আমরা আছি তোমার পিছে!’

বিএনপি

বিজ্ঞাপন

যে ভয়ে এতক্ষণ ওপরে দাঁড়িয়ে থাকা, সেই ভয়টাই ধেয়ে আসছে। কিন্তু ওপরে ওঠার কোনো সুযোগ নেই। অগত্যা দেয়ালের সাথে পিঠ ঠেকিয়ে কিছু ভয়ংকর ভিড় ঠেলে নিচের দিকে এগোনোর চেষ্টা। এরই মধ্যে চোখে পড়ল দ্বিতীয় তলার সন্ধিস্থলে প্রচণ্ড ভিড়ের ভেতর থেকে সাদা পাঞ্জাবি গায়ে কেউ একজন ডাকছেন। তিনি আর কেউ নন। বিএনপি চেয়ারপারসনের প্রেসউইং কর্মকর্তা শামসুদ্দিন দিদার। তিনিও ফরম কিনেছেন। আজ এসেছেন কর্মী সমর্থকদের নিয়ে জমা দিতে।

এই মনোনয়ন ফরম বিক্রি ও জমার মধ্যে হাতাহাতির ঘটনাও ঘটেছে শেষ দিনে। নয়াপল্টন কার্যালয়ের তৃতীয় তলায় দুইপক্ষের হাতাহাতির সময় ছবি তুলতে গেলে ‘দৈনিক আমাদের সময়’-এর রিপোর্টার শিয়াবুলের মোবাইল ফোন কেড়ে নেয় এক বিএনপিকর্মী।

অনেক ধাক্কা-ধাক্কির মধ্য দিয়ে তিনতলা থেকে নেমে দেখা হয় বিএনপির নির্বাহী সদস্য অ্যাডভোকেট আবেদ রাজার সঙ্গে। তিনি মোলভীবাজার-১ আসনে ধানের শীষে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়ন ফরম কিনেছেন। পূরণ করা ফরম জমা দেওয়ার জন্য আজ এসেছেন নয়াপল্টন কার্যালয়ে। কিন্তু প্রচণ্ড ভিড় ঠেলে ওপরে ওঠার সাহস পাচ্ছেন না। অপেক্ষায় আছেন ভিড় কমার।

বিজ্ঞাপন

অ্যাডভোকেট আবেদ রাজার মতো হাজার হাজার লোক নয়াপল্টন কার্যালয়ের সামনে অপেক্ষা করছেন ভেতরে ঢোকার জন্য। এদের বেশিরভাগই আসছেন মনোনয়ন ফরম জমা দেওয়ার জন্য। আবার কেউ কেউ কেনার জন্যও এসেছেন।

ফলে মনোনয়ন ফরম কেনা এবং জমা দিতে আসা হাজার হাজার লোক শুক্রবার সারাদিনই সরগরম করে রেখেছে নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়। অতীতের সব রেকর্ড ভেঙে এবার প্রথম চার দিনেই বিএনপির মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ৪ হাজার ১১২টি। শেষ পর্যন্ত এই সংখ্যা ৫ হাজারে দাঁড়াতে পারে বলে ধারণা করছেন বিএনপির নেতাকর্মীরা।

মনোনয়ন বিক্রির তৃতীয় দিন বুধবার (১৪ নভেম্বর) পুলিশের সঙ্গে সংঘর্ষের পর অনেকেই ধারণা করেছিলেন নয়াপল্টনে হয়তো নেতাকর্মীর উপস্থিতি কমবে। কিন্তু গত দুই দিনে নেতাকর্মীর উপস্থিতি খুব একটা কমেনি। মনোনয়ন ফরম বিক্রি ও জমা দানের শেষ দিন শুক্রবার বিকেলের জনসমাগম ছিল গত ৪ দিনের মতোই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/জেএএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন