বিজ্ঞাপন

ফ্রান্সে রাস্তা অবরোধ করে প্রতিবাদে চালকরা

November 17, 2018 | 3:00 pm

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

ফ্রান্সে বর্ধমান জ্বালানী মূল্যবৃদ্ধির বিরুদ্ধে প্রতিবাদস্বরূপ দেশজুড়ে রাস্তা, সেতু ও টুলবুথ অবরোধ করে ট্রাফিক বিঘ্নিত করার পরিকল্পনা করছে গাড়ি চালকরা। স্থানীয় সময় শনিবার (১৭ নভেম্বর) এই প্রতিবাদ করার পরিকল্পনা করছেন তারা। খবর বিবিসির।

চালকেরা প্রতিবাদটির নাম দিয়েছেন ‘ইয়েলো ভেস্টস্’। ধারণা করা হচ্ছে, হলুদ রঙের জ্যাকেট পরে পুরো দেশজুড়ে অন্তত ৭০০ জায়গায় অবস্থান নেবে তারা। দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর বিরুদ্ধে তারা অভিযোগ এনেছেন, প্রেসিডেন্ট নিম্ন শ্রেণীর মানুষদের কথা চিন্তা করছেন না।

ম্যাক্রো গত সপ্তাহে ফরাসি জনগণ ও তাদের নেতাদের মধ্যে সংহতি প্রতিষ্ঠা করতে ব্যর্থ হওয়ার কথা স্বীকার করেন। তবে প্রতিবাদের জন্য তিনি বিরোধীদলগুলোকে দায়ী করেন। অভিযোগ করেন, তার সংস্কার কর্মসূচি বাধাগ্রস্ত করতে তারা এই আন্দোলন উস্কে দিচ্ছে।

বিজ্ঞাপন

এদিকে নিরাপত্তা কর্মকর্তারা প্রতিবাদকারীদের হুশিয়ারি দিয়ে বলেছেন, তারা প্রতিবাদে হস্তক্ষেপ করবে না। কিন্তু রাস্তায় গাড়ি চলাচল বন্ধ হতে দেবে না।

যে কারণে প্রতিবাদে চালকরা…

বার্তা সংস্থা এএফপি অনুসারে,  বিগত ১২ মাসে ফ্রান্সে ডিজেল জ্বালানীর মূল্য ২৩ শতাংশের বেশী বৃদ্ধি পেয়েছে। গড় হিসেবে প্রতি লিটারে বৃদ্ধি পেয়েছে ১.৭১ ডলার। ২০০০ সালের পর এই প্রথম দেশটিতে ডিজেলের দাম এত বাড়লো। উল্লেখ্য, ফ্রান্সে বেশিরভাগ গাড়ির জ্বালানী হিসেবে ডিজেল ব্যবহৃত হয়।

চলতি বছরে বিশ্বজুড়েই জ্বালানী মূল্য বৃদ্ধি পেয়েছে। তবে পরবর্তীতে আবার কমেছেও। কিন্তু ম্যাক্রো সরকার চলতি বছর, পরিষ্কার গাড়ি ও জ্বালানী কর্মসূচির আওতায় প্রতি লিটার ডিজেলে করের পরিমাণ ৭.৬ সেন্ট করে বৃদ্ধি করেছে। একইভাবে পেট্রোলে লিটার প্রতি কর বেড়েছে ৩.৯ সেন্ট। এর মধ্যে আগামী বছরের প্রথম থেকে ডিজেলে প্রতি লিটারে কর আরও ৬.৫  সেন্ট ও পেট্রোলে ২.৯ সেন্ট করে বৃদ্ধি করার ঘোষণা দিয়েছে ফরাসি সরকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন