বিজ্ঞাপন

নকশীকাঁথায় শুরু ফোক ফেস্টের শেষ দিন

November 17, 2018 | 7:33 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

তিন দিন ধরে চলা লোক সুরের মূর্ছণা শেষ হচ্ছে। শনিবার (১৭ নভেম্বর) সন্ধ্যা হতেই রাজধানীর আর্মি স্টেডিয়াম দর্শক-শ্রোতায় ভরপুর। চতুর্থ লোক সংগীত উৎসবের শেষ দিনের বিশেষ আকর্ষণ দেশের সংগীত শিল্পী অর্ণবের পরিবেশনা ও পাকিস্তানের শিল্পী শাফকাত আমানত আলী।

শেষ দিনের প্রথম পরিবেশনা করতে মঞ্চে ওঠে গানের দল নকশীকাঁথা। দেশের বিভিন্ন অঞ্চলের ঐতিহ্যবাহী লোকগানগুলো কিছুটা নতুন ঢংয়ে পরিবেশন করেন তারা। ‘নকশীকাঁথা’ তাদের পরিবেশনায় গেয়ে শোনান ‘কাজল ভ্রোমোরা রে’, ময়মনসিংহ গীতিকার গানসহ বিভিন্ন লোকগান।

বিজ্ঞাপন

দ্বিতীয় পরিবেশনা শুরু হয় সন্ধ্যা সাতটায়। মঞ্চে আসেন বাউল কবির শাহ্। বাংলা লোকজ সংগীতের অনন্য শিল্পী তিনি। বাউল সম্রাট শাহ্ আব্দুল করিমের কাছে থেকে তার গানের হাতেখড়ি।বিচ্ছেদ ভাবের গান, ভাটিয়ালী, মুর্শীদি গান পরিবেশন করেন তিনি।

এ সময় নতুন এক সুরের সঙ্গে পরিচিত হন শ্রোতারা। প্রকৃত সুরে বাউল কবির শাহ্‌ গেয়ে শোনান ‘কৃষ্ণ আইলা রাধার কুঞ্জে’। বাউল সম্রাট শাহ্ আব্দুল করিমের করা প্রকৃত সু শুনেও মুগ্ধ শ্রোতারা। এই সময়ের শ্রোতারা গানটির যে কয় লাইন শুনে অভ্যস্ত তার চেয়েও কিছু বেশি কথা রয়েছে গানটিতে। সেই কথাগুলোও শুনেছে ফোক ফেস্টে আসা দর্শক-শ্রোতারা।

উৎসবের শেষ দিন পরিবেশিত হবে পাঁচটি পরিবেশনা। অর্ণব এবং শাফকাত আমানত আলী তাদের গান পরিবেশন করবেন চতুর্থ ও পঞ্চম অবস্থানে। আয়োজন চলবে রাত ১২টা পর্যন্ত। এই প্রতিবেদন লেখা পর্যন্ত শেষ হয়েছে নকশীকাঁথার পরিবেশনা এবং চলছে বাউল কবির শাহ্‌ এর পরিবেশনা। আরও গাইবে  স্পেনের ‘লাস মিগাস’, দেশের অর্ণব এবং শাপকাত আমানত আলী।

ছবি: আশীষ সেনগুপ্ত

সারাবাংলা/পিএ/এমআই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন