বিজ্ঞাপন

ঢাবিতে তিন দিনব্যাপী নাট্য উৎসব শুরু

November 20, 2018 | 8:29 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২০ নভেম্বর) বিকেল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে শুরু হয়েছে নাট্য উৎসব। উৎসবটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান। ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের আয়োজনে এই উৎসব চলবে তিনদিন।

গেল কয়দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষার্থী স্বেচ্ছায় মৃত্যুবরণ করেছেন। এবারের নাট্য উৎসবের উদ্বোধনী আলোচনায় ঘুরে ফিরেই এসেছেন তারা। এ প্রসঙ্গে উপাচার্য বলেছেন, ‘ঢাবি শিক্ষার্থীদের কাছে আত্মহত্যা কোনো ভাবেই কাম্য নয়।’

উপাচার্য আরও বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষার্থী আত্মহত্যার মতো অসম্মানজনক অবমাননাকর পরিস্থিতিকে বরণ করে নিয়েছে। ঢাবির শিক্ষার্থীরা বিজ্ঞানমনস্ক এবং উদারমনা হিসেবে গড়ে ওঠার সুযোগ লাভ করে। এটা খুব দুঃখজনক যে তাদের মধ্যে এ ধরনের নেতিবাচক দৃষ্টিভঙ্গি জন্ম নেয়। আত্মহত্যা মানবতার জন্য লজ্জাজনক।’

বিজ্ঞাপন

উদ্ধোধনী অনুষ্ঠানে নাট্য ব্যক্তিত্ব মাসুম রেজা, ত্রপা মজুমদার ও মাহতাব উদ্দিন আরজুকে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্যজন সম্মাননা ২০১৮’ প্রদান করা হয়। উদ্ধোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাবি সাংস্কৃতিক সংসদ এর মডারেটর সাবরিনা সুলতানা চৌধুরী, ছাত্র-শিক্ষক কেন্দ্রের উপদেষ্টা অধ্যাপক ড. সৌমিত্র শেখর, অধ্যাপক ড.মফিজুর রহমানসহ অনেকে।

ঢাবি সাংস্কৃতিক সংসদের মডারেটর সাবরিনা সুলতানা চৌধুরী বলেন, ‘সাংস্কৃতিক সংসদের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন একটি পরিবার তৈরি হয়েছে। আগে যারা একা একা কাজ করছিলেন এই পরিবারের মাধ্যমে তারা কাজ করার একটি প্লাটফর্ম পেয়েছে।

উদ্ধোধনী অনুষ্ঠানের পর থিয়েটার আর্ট ইউনিট দলের অভিনয়ে ‘আমিনা সুন্দরী’ নাটকটি মঞ্চায়িত হয়।

বিজ্ঞাপন

আয়োজকরা জানান, বুধবার সন্ধ্যা ৬টায় ঐতিহাসিক রাজনৈতিক ঘটনা নিয়ে কথা সাহিত্যিক শাহাদুজ্জামানের ‘ক্রাচের কর্নেল’ নাটক পরিবেশনা করবে নাট্যদল বটতলা। আর অনুষ্ঠানের শেষ দিন বৃহস্পতিবার দেশ নাটক দলের পরিবেশনায় ‘নিত্যপুরাণ’ নাটক মঞ্চায়িত হবে। প্রতিটি নাটকের টিকিট মূল্য ৫০ টাকা।

সারাবাংলা/টিএস/পিএ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন