বিজ্ঞাপন

মোবাইল কোর্ট চলবে : অাপিল বিভাগ

January 9, 2018 | 9:59 am

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা : নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ  (মোবাইল কোর্ট) আদালত পরিচালনা অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে দায়ের লিভ টু আপিলের শুনানি পিছিয়ে মঙ্গলবার দিন ঠিক করে দিয়েছেন আপিল বিভাগ। একই সঙ্গে এই লিভ টু আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মোবাইল কোর্ট পরিচালনা সংক্রান্ত হাইকোর্টের আদেশ স্থগিত থাকবে বলেও  জানিয়েছে আদালত।

বৃহস্পতিবার (০৯ জানুয়ারি)  প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন ৫ বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে দায়ের লিভ টু আপিলের শুনানি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষের আইনজীবী ব্যারিস্টার এম. আমীর-উল ইসলাম দেশে না থাকায় এ বিষয়ে শুনানি পিছিয়ে আগামী মঙ্গলবার দিন ঠিক করে দেন আপিল বিভাগ। একইসঙ্গে এই লিভ টু আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মোবাইল কোর্ট পরিচালনা সংক্রান্ত হাইকোর্টের আদেশ স্থগিত থাকবে বলেও জানিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

এ আদেশের ফলে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত আপাতত চলতে বাধা নেই বলে সারাবাংলাকে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে  আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু। রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার হাসান এম এস আজিম।

গত বছরের ১১ জুন নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা সংক্রান্ত ২০০৯ সালের আইনের ১৪ টি ধারা ও উপধারা অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করেন হাইকোর্ট। একইসঙ্গে এই আইনে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ঘোষণাও করা হয়। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশিষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

বিজ্ঞাপন

পরে রাষ্ট্রপক্ষের কয়েক দফা আবেদনের পর রায়ের কার্যকারিতা স্থগিত রাখেন আপিল বিভাগ। এরই মধ্যে এ রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করেন রাষ্ট্রপক্ষ। ওই আপিলের শুনানি শুরু হয় গত ৩ জানুয়ারি।

সারাবাংলা/এজেডকে/টিএম/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন