বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীকে হুমকির মামলায় কারাগারে গিয়াসউদ্দিন কাদের চৌধুরী

November 22, 2018 | 1:01 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি গিয়াসউদ্দিন কাদের (গিকা) চৌধুরীকে কারাগারে পাঠিয়েছেন আদালত। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দিয়ে উসকানিমূলক বক্তব্য দেয়ার অভিযোগে করা চারটি মামলায় তাকে কারাগারে পাঠানোর এই আদেশ দেওয়া হয়।

বৃহস্পতিবার (২২ নভেম্বর) মোট পাঁচটি মামলায় আলাদা দুটি বিচারিক হাকিমের আদালতে আত্মসমর্পণ করেন বিএনপির এই নেতা।

তার আইনজীবী এনামুল হক সারাবাংলাকে জানান, জ্যেষ্ঠ বিচারিক হাকিম শিপলু কুমার দে’র আদালতে চারটি মামলা ছিল। এর মধ্যে তিনটিতে গিয়াসউদ্দিন কাদেরকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। একটি আদেশের জন্য অপেক্ষমাণ রেখেছেন।

বিজ্ঞাপন

এছাড়া বিচারিক হাকিম জয়ন্তী রায়ের আদালতে একটি মামলা দায়ের হয়েছিল। সেটিতেও কারাগারে পাঠানোর আদেশ দেয়া হয়েছে।

গত মে মাসে এসব মামলা আদালতে দায়ের হয়েছিল।

গিয়াসউদ্দিন কাদের চৌধুরী একাত্তরে যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডে দণ্ডিত বিএনপির আরেক নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীর ছোট ভাই।

বিজ্ঞাপন

সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে গত ২৯ মে চট্টগ্রামের ফটিকছড়িতে এক আলোচনা সভায় গিয়াসউদ্দিন কাদের চৌধুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশ্যে বলেন, ‘আপনার বাবার চেয়েও আপনার অবস্থা খারাপ হবে। আপনার বাবার মৃত্যুর পর যেমন ইন্নালিল্লাহ পড়ার লোক ছিল না, আপনার পরিণতি তার চেয়েও খারাপ হবে।’

প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দিয়ে বক্তব্য দেওয়া, সেই বক্তব্য গণমাধ্যমে প্রকাশ এবং উসকানি দেওয়ার অভিযোগে বিচারিক আদালতে পাঁচটি, ফটিকছড়ি থানায় একটি এবং মহানগর হাকিম আদালতে দুটি মামলা দায়ের হয়েছিল।

ছয় মাস আগে দায়ের হওয়া এসব মামলায় একাদশ সংসদ নির্বাচনের ডামাডোলের মধ্যে কারাগারে থাকতে হচ্ছে গিয়াস কাদরকে। এসব মামলা মাথায় নিয়ে সক্রিয় রাজনীতি থেকে অনেকটা ছিটকে পড়া গিয়াস কাদের ভোটের আগে বেশ সরব হয়েছিলেন। নিজ নির্বাচনী এলাকা রাউজানের বাইরে চট্টগ্রামের রাঙ্গুনিয়া এবং ফটিকছড়ি থেকেও বিএনপির সম্ভাব্য প্রার্থী হিসেবে নির্বাচন কমিশনের মনোনয়ন ফরম কেনেন গিয়াসউদ্দিন কাদের।

সারাবাংলা/আরডি/এসএমএন

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন