বিজ্ঞাপন

ঢাকা উত্তর সিটির তফসিল ঘোষণা

January 9, 2018 | 12:22 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা : ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপনির্বাচনের জন্য তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী উত্তর সিটির ভোট ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময় আগামী ১৮ জানুয়ারি। আর মনোনয়নপত্র বাছাই ২১ ও ২২ জানুয়ারি, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ জানুয়ারি।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা মঙ্গলবার দুপুরে তফসিল ঘোষণা করেন।

একইসঙ্গে ঢাকা উত্তর ও দক্ষিণের নবগঠিত ৩৬ ওয়ার্ডে কাউন্সিলর পদে ভোটগ্রহণের জন্য তফসিল ঘোষণা করেন সিইসি। ওইদিন ঢাকা উত্তরের ১৮টি ওয়ার্ড ও দক্ষিণের ১৮টি ওয়ার্ডে ভোট অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

তফসিল ঘোষণার পর প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেন, ‘ঢাকার নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ, আমরা এই নির্বাচনকে খুব গুরুত্বের সঙ্গে দেখবো।’

এ ছাড়াও তিনি আরও বলেন, ‘সুষ্ঠু নির্বাচনের ব্যাপারে আমরা আপোষহীন, এই নির্বাচন সুষ্ঠু করতে আমরা কোন কিছুর সঙ্গে আপোষ করবো না।’

ভোটের তারিখ দিন ঠিক করতে গত ৪ জানুয়ারি বৈঠকে বসেছিল নির্বাচন কমিশন। বৈঠক শেষে কমিশনের ভারপ্রাপ্ত সচিব ওই সময় জানিয়েছেন, ২৬ ফেব্রুয়ারি ঢাকা উত্তরের নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে তফসিল ঘোষণা হবে আগামী সপ্তাহে। সচিবের সেই ঘোষণা অনুযায়ী নির্দিষ্ট সময়েই তফসিল প্রকাশ করলেন সিইসি।

বিজ্ঞাপন

আনিসুল হকের মৃত্যুতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদ শূন্য ঘোষণা করে ৪ ডিসেম্বর গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। গেজেট প্রকাশের ৯০ দিনের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর-দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনে ভোট হয়। আওয়ামী লীগের সমর্থনে ওই নির্বাচনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন আনিসুল হক।

প্রায় দুই বছর ধরে ওই দায়িত্ব পালনের মধ্যেই চলতি বছর জুলাইয়ে যুক্তরাজ্যে গিয়ে হাসপাতালে ভর্তি হন সেরিব্রাল ভাস্কুলাইটিসে আক্রান্ত আনিসুল। চিকিৎসাধীন অবস্থায় গত ৩০ নভেম্বর তার মৃত্যু হয়।

উপনির্বাচনে মেয়র পদে অংশ নিতে প্রধান দুই রাজনৈতিক দলের প্রার্থীরা এরইমধ্যে জনসংযোগ শুরু করেছেন। আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মাঠে রয়েছেন ব্যবসায়ী আতিকুল ইসলাম।  বিএনপির পক্ষে রয়েছেন তাবিথ আউয়াল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআই/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের বিবৃতি প্রত্যাহার চায় ক্র্যাব‘দেশে লাইসেন্সধারী ইন্টারনেট সরবরাহকারী ২৬৫০টি’ভারতের ১৮তম লোকসভার প্রথম অধিবেশ আজ, শপথ নিয়েছেন সদস্যরারাষ্ট্রায়ত্ত ৫৬ প্রতিষ্ঠানের কাছে পাওনা ৫১ হাজার ৩৯১ কোটি টাকা‘ছাগলকাণ্ডে’ আলোচিত মতিউরকে সোনালী ব্যাংক থেকেও অব্যাহতিএমপি আজীম হত্যা: আওয়ামী লীগ নেতা বাবুর রিমান্ড নামঞ্জুরদুই দেশের বিপক্ষে আক্রমণাত্মক স্লোগান, নিষিদ্ধ আলবেনিয়ার ফুটবলারবৈশ্বিক অর্থনীতিতে বিভিন্ন সংকট অনুভূত হচ্ছে: অর্থমন্ত্রীভারত সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন মঙ্গলবারবেনজীরের স্ত্রী-মেয়ের বিরুদ্ধে পরবর্তী কার্যক্রম চলবে: দুদক সচিব সব খবর...
বিজ্ঞাপন