বিজ্ঞাপন

প্রত্ননাটক ‘মহাস্থান’-এর উদ্বোধনী মঞ্চায়ন

November 23, 2018 | 11:11 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট  ।।

বিজ্ঞাপন

বিভিন্ন প্রত্নতাত্ত্বিক নিদর্শন নিয়ে দীর্ঘদিন যাবৎ প্রত্ননাটক করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। এরই ধারাবাহিকতায় আড়াই হাজার বছরের রাজনৈতিক সাংস্কৃতিক, সামাজিক আচার অনুষ্ঠানের ইতিহাস-ঐতিহ্য নিয়ে প্রত্ননাটক ‘মহাস্থান’ মঞ্চায়নের উদ্যোগ নেয়া হয়। ড. সেলিম মাজাহারের রচনায় এবং লিয়াকত আলী লাকীর নির্দশনায় প্রযোজনাটির উদ্ধাধনী মঞ্চায়ন হলো আজ (২৩ নভম্বর) । বগুড়ার মহাস্থানগড়ের ভাসু বিহারে এই নাটক মঞ্চস্থ হয়।

আগামীকাল (২৪ নভেম্বর)  একই স্থানে দ্বিতীয় মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমী প্রযাজিত বাংলাদেশের সবচেয়ে বড় এই প্রত্ননাটকটি তিনশতাধিক শিল্পী-কলাকুশলীর অংশগ্রহণে মঞ্চায়িত হয়।

শুক্রবার (২৩ নভম্বর) সন্ধ্যা ৬টায় মঞ্চায়নের উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নাসির উদ্দিন আহমদ, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক।

বিজ্ঞাপন

বাংলাদশ শিল্পকলা একাডমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মঞ্চসারথি নাট্যজন আতাউর রহমান, বিশিষ্ট নাট্যজন অধ্যাপক আবদুস সেলিম, প্রত্নতত্ব অধিদপ্তরর মহাপরিচালক মো. আলতাফ হোসেন, বগুড়া জলার জলা প্রশাসক ফয়েজ আহাম্মদ, বগুড়া জেলার পুলিশ সুপার মো. আলী আশরাফ ভূইঞা বিপিএম এবং বাংলাদশ শিল্পকলা একাডমির সচিব মা. বদরুল আনম ভূঁইয়া।

প্রধান অতিথির বক্তব্যে কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক বলেন, ‘বগুড়া আমার খুব প্রিয় শহর। বগুড়ার মাটি যেমন উর্বর এর সংস্কৃতির ইতিহাসও অনক পুরনো। মহাস্থানগড় হিদু, বৌদ্ধ ও মুসলমান তিনটি সভ্যতার শিল্প নিদর্শন। এই স্থান নিয়ে নির্মিত নাটকটি বিশেষ গুরুত্ব বহন করে।’

বিজ্ঞাপন

মহাস্থান নাটকে দেশের জাতিসত্তার ইতিহাসকে উপস্থাপনের চেষ্টা করা হয়েছে। মহাস্থানগড়ের প্রাচীন ইতিহাসের সাথে সময়ের পরম্পরায় বাংলাদেশের মুক্তি সংগ্রাম সময়কালকে ফুটিয়ে তোলা হয়েছে। এই নাটকে প্রাচীন শিকারযুগ থেকে শুরু করে বদিকযুগ, আদিবাসি পর্ব, রামায়নের গীত, কালিদাসের কাব্য, চর্যাপদ, সুফিসামা, বৈষ্ণব পদাবলী, ব্রাহ্মসংগীত, লোকগান, বৃটিশ বিরাধী আন্দোলন, ব্রতচারীদের গান, পঞ্চকবির গান, ভাষা আন্দোলন এবং মহান মুক্তিযুদ্ধের ইতিহাস, কাব্য-গীত ও ঐতিহ্যের ধারাবাহিকতা পালাগানরূপে প্রকাশিত হয়েছে।

এই নাট্য প্রযোজনা নির্মাণের অংশ হিসেবে গত ২৪ ফব্রুয়ারি বগুড়ার মহাস্থানগড়ে ‘প্রীতি আর্ট ক্যাম্প’ অনুষ্ঠিত হয়। ১০ জন চিত্রশিল্পীর অংশগ্রহণে দিনব্যাপী মহাস্থানগড়ে ১০টি স্থানে এই আর্ট ক্যাম্প অনুষ্ঠিত হয়।

বাংলাদশ শিল্পকলা একাডমি এর আগে নওগাঁর পাহাড়পুর বৌদ্ধবিহার এবং নরসিংদীর উয়ারী বটেশ্বর স্থাপনা নিয়ে দুটি প্রত্ননাটক মঞ্চস্থ করেছে। ২০১৪ সালের ২০ এপ্রিল নওগাঁর পাহাড়পুর বৌদ্ধবিহার দেবাশীষ ঘোষের নির্দশনায় মঞ্চস্থ হয়েছিল দেশের প্রথম প্রত্ননাটক ‘সামপুর কথন’।

সারাবাংলা/পিএ/পিএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন