বিজ্ঞাপন

অস্কারজয়ী জার্মান পরিচালকের নতুন ছবি

November 25, 2018 | 4:43 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক ।।

বিজ্ঞাপন

ইরফান খান ও তিলোত্তমা সোম অভিনীত ‘শ্যাডোস অফ টাইম’ ছবিটি যারা দেখেছেন তারা জানবেন, বাংলা ভাষায় নির্মিত এই ছবিটি মূলত একটি জার্মান সিনেমা। জার্মান ছবি সম্পর্কে যাদের ধারণা আছে তারা জানেন, জার্মান ছবি সাধারনত জীবন ও ইতিহাসকে উপজ্জীব্য করে নির্মিত হয়। হলিউড-বলিউডের মতো রঙ-ঢঙও তাদের কম!

এ দেশিয় সিনেমা সার্কেলে ‘দি লাইভ অফ আদার্স’ শিরোনামের আরও একটি জার্মান সিনেমা বেশ আলোচিত হয়। ২০০৬ সালে সেরা বিদেশী ভাষা ক্যাটাগরিতে অস্কার জিতেছিল ছবিটি।

‘দি লাইভ অফ আদার্স’ ছবিটি পরিচালনা করেছিলেন ফ্লোরিয়ান হেঙ্কেল ফন দনাসমার্ক। এই নির্মাতা এবার আনছেন আরও একটি সিনেমা। ছবির নাম ‘নেভার লুক অ্যাওয়ে’।

বিজ্ঞাপন

পূর্ব জার্মানি থেকে পশ্চিম জার্মানিতে পালিয়ে আসা চিত্রকর কার্ট বারনার্টকে নিয়ে সিনেমার গল্প। দেশ ছেড়ে পালিয়ে গেলেও দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসীদের নির্যাতনের স্মৃতি থেকে কোনোভাবেই পালাতে পারছিলেন না তিনি।

ফ্লোরিয়ান সিনেমার ফ্রেমে বারনার্টের সেই দুঃসহ জীবনকেই তুলে এনেছেন। সেই সঙ্গে বিশদভাবে উঠে এসেছে কার্ট বারনার্টের শিল্পী জীবন এবং ব্যক্তিজীবনও।

‘নেভার লুক অ্যাওয়ে’ ছবিটি মুক্তি পাবে ৩০ নভেম্বর। ধারণা করা হচ্ছে পরের অস্কারে বিদেশী ভাষায় অস্কার জিতবে এই সিনেমা। ‘ভ্যারাইটি’, ‘নিউ ইয়র্ক টাইমস’, ‘ওয়াশিংটন পোস্ট’ পত্রিকার চলচ্চিত্র সমালোচকেরা ছবিটির ভূয়সী প্রশংসা করেছেন। আইএমডিবি’ও ছবিটিকে সাড়ে সাতের মতো রেটিং দিয়েছে।

বিজ্ঞাপন

‘নেভার লুক অ্যাওয়ে’ ছবিতে কার্ট বারনার্ট চরিত্রে অভিনয় করেছেন টম শিলিং। এছাড়াও ‘দ্য ব্রিজ অফ স্পাই’ খ্যাত সেবাস্তিয়ান কচ ও পওলা বিয়ার রয়েছেন দুটো গুরুত্বপূর্ণ চরিত্রে।

সারাবাংলা/টিএস/পিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন