বিজ্ঞাপন

নিষিদ্ধ করা হলো ইউসুফ পাঠানকে

January 9, 2018 | 3:14 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

ডোপ টেস্টে পজিটিভ হওয়ায় ভারতের সিনিয়র অলরাউন্ডার ইউসুফ পাঠানকে নিষিদ্ধ করা হয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই-এর নিষেধাজ্ঞায় বরোদা দলে জায়গা হয়নি ইউসুফ পাঠানের। রঞ্জি ট্রফি এবং আইপিএলে খেলা নিয়েও তাই শঙ্কায় পাঠানের ক্যারিয়ার। এমনকি সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টির আঞ্চলিক ম্যাচগুলোর জন্য বরোদা দল থেকে তাকে সরিয়ে দেওয়া হয়েছে।

বোর্ডের এক বিবৃতিতে জানানো হয়, পাঠানের মূত্রের নমুনায় নিষিদ্ধ মাদকের উপস্থিতি পাওয়া গেছে। সে জন্যই বরোদা ক্রিকেট সংস্থাকে তাকে দলের বাইরে রাখার নির্দেশ দিয়েছে বোর্ড।

বিবৃতিতে আরও জানানো হয়, ‘দিল্লিতে গত বছরের মার্চে টি-টোয়েন্টির একটি টুর্নামেন্ট শেষে ইউসুফ পাঠানের মূত্র পরীক্ষার জন্য বিসিসিআইয়ের অ্যান্টি ডোপিং কমিটিকে নির্দেশ দেওয়া হয়। পরীক্ষা-নিরিক্ষার পর তার মূত্রে নিষিদ্ধ মাদকের উপস্থিতি ধরা পড়েছে। চোট সারাতে ইউসুফ ব্রোজিট নামক একটি ওষুধ সেবন করেছিলেন, যাতে নিষিদ্ধ টারবুটেলাইন রয়েছে। এই ওষুধ সেবন করার আগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিতে হয় ক্রিকেটারদের। তবে, ইউসুফ বা তার ডাক্তার কেউই বোর্ডের কাছ থেকে অনুমতি নেননি। এমনকি কাশির সিরাপও সেবন করেছিলেন পাঠান। সেক্ষেত্রেও তিনি কোনো অনুমতি নেওয়ার প্রয়োজন মনে করেননি।’

বিজ্ঞাপন

গত অক্টোবরে অন্ধ্রপ্রদেশের বিপক্ষে রঞ্জি ট্রফিতে খেলার পর থেকেই মাঠের বাইরে পাঠান। রাজ্য দলে জায়গা না পাওয়া পাঠানকে বাকি রঞ্জির মৌসুমে না খেলানোর নির্দেশ দেওয়া হয়েছে।

বোর্ডের নিষেধাজ্ঞা না উঠলে কলকাতা নাইট রাইডার্স রাইট টু ম্যাচ কার্ডে পাঠানকে রিটেন করতে পারবে না। আর বিসিসিআই পাঠানকে নিলামে তোলার অনুমতি না দিলে সেটা তার আইপিএল ক্যারিয়ারকে হুমকির মুখেই ফেলে দেবে।

ইউসুফ পাঠান হলেন দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার, যিনি ডোপ টেস্টে ধরা পড়লেন। তার আগে দিল্লির প্রদীপ সাঙ্গওয়ানকে ডোপ নেওয়ার দায়ে ১৮ মাস নির্বাসিত হতে হয়েছিল। সাঙ্গওয়ান ২০১২ আইপিএলের সময় ডোপ টেস্টে ধরা পড়েছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন