বিজ্ঞাপন

মঙ্গলে নেমেছে নাসার নভোযান ‘ইনসাইট’

November 27, 2018 | 1:27 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার মনুষ্যবিহীন যান ‘ইনসাইট’ মঙ্গল গ্রহে অবতরণ করেছে। এটি গ্রহটির অভ্যন্তরীণ গঠন সম্পর্কে পৃথিবীতে তথ্য পাঠাবে। সংবাদমাধ্যম বিবিসি জানায়, সোমবার (২৬ নভেম্বর) মঙ্গলের বায়ুমণ্ডলে প্রবেশের ৭ মিনিট পর এটি ভূপৃষ্ঠে অবতরণ করে।

এই সাফল্যের পরপরই ক্যালিফোর্নিয়ার নাসার মিশন কন্ট্রোল জেট প্রোপালসন ল্যাবরেটরি (জেপিএল) এর বিজ্ঞানীরা আনন্দে উদ্বেলিত হয়ে পড়েন। পৃথিবীর পর মঙ্গলই একমাত্র গ্রহ যেটির অভ্যন্তরীণ গঠন জানতে পারবেন বিজ্ঞানীরা।

মঙ্গলগ্রহ, নভোযান, ইনসাইট

বিজ্ঞাপন

নাসার চিফ অ্যাডমেনিস্ট্রেটর জেমস ব্রাইডেনস্টিন, এটিকে একটি অসাধারণ দিন বলে অভিহিত করেছেন।

জেপিএল এর ডিরেক্টর মাইক ওয়াটকিনস বলেন, এই সফলতা সবাইকে স্মরণ করাবে, বিজ্ঞানের জন্য আমাদের সাহসী ও অনুসন্ধানকারীর ভূমিকা পালন করতে হবে।

ইনসাইট নভোযানটি এখন মঙ্গলের যে স্থানটিতে অবস্থান করছে সেটি ‘ইলিসিয়াম প্ল্যানিশিয়া’ নামে পরিচিত। মাত্র কয়েক মিনিটের মধ্যেই ইনসাইট তার প্রথম তোলা ছবিটি পৃথিবীতে পাঠায়।

বিজ্ঞাপন

মঙ্গলগ্রহ, নভোযান, ইনসাইট

ইনসাইট মঙ্গলের ভূকম্পন বা ‘মার্সকোয়ার্ক’ পরিমাপ করবে। বুঝতে চাইবে সেখানের পাথরগুলোর বিভিন্ন লেয়ার। এছাড়া, প্রায় ১৬ ফুট পর্যন্ত খুঁড়ে পরিমাপ করবে মঙ্গলের ভূপৃষ্ঠের তাপমাত্রা। মঙ্গল তার অক্ষে কিভাবে ঘুরছে তা সম্পর্কে তথ্য দিবে এই নভোযানটি।

নাসার এই মিশনকে মঙ্গলে মনুষ্যবাহী যান পাঠানোর প্রস্তুতি হিসেবে দেখা হচ্ছে। ২০১৮ সালের ৫ মে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ভান্দেনবার্গ এয়ার ফোর্স বেজ থেকে ‘ইনসাইট’কে মঙ্গল গ্রহের উদ্দেশ্যে পাঠানো হয়। নভোযানটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ৯৯ কোটি ৩০ লাখ ডলার।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন