বিজ্ঞাপন

কনটেম্পোরারি ডান্স ফেস্টিভ্যাল- ১ম দিন [ফটো স্টোরি]

November 28, 2018 | 4:58 pm

বাংলাদেশে রয়েছে নৃত্যের আদি ঐতিহ্য। কত্থক, মণীপুরি, ভরতনাট্যম ছাড়াও রয়েছে আঞ্চলিক কিছু নৃত্যের রীতি-রেওয়াজ। এশিয়ার এই নৃত্যভূমি তাই সহজেই আত্মস্থ করতে পেরেছে কনটেম্পোরারি ডান্স ফর্ম।

শিল্পকলা একাডেমিতে ২৭ ও ২৮ নভেম্বর অনুষ্ঠিত হয়েছে কনটেম্পোরারি ডান্স ফর্মের উৎসব। আয়োজনের শিরোনাম ‘ইয়ং কোরিওগ্রাফার’স প্ল্যাটফর্ম ২০১৮’। প্রথম দিন পাঁচ জন নৃত্যশিল্পী অংশ নেন আয়োজনে। পাঁচ জন শিল্পী পাঁচটি ভিন্ন শিরোনামে তাদের নৃত্য পরিবেশন করেন।

মেহরাজ হক তুষার তার নৃত্য পরিবেশন করেন ‘বিশ্বাস’ শিরোনামে। পারভীন সুলতানা কলি তার নৃত্যের মাধ্যমে দর্শকদের প্রশ্ন রেখে গেছেন ‘অবরুদ্ধ স্বাধীনতা’ নিয়ে। কলির পরিবেশনায় আরও উঠে এসেছে ‘আমরা কি সত্যি মুক্ত, না কি মিথ্যা দিয়ে ঘেরা আমাদের চারপাশ?’-ধরনের চিত্র।

সমাজে এমন অনেক মানুষ রয়েছেন যাদের যৌন পরিচয় নিয়ে তৈরী হয় সংকট। সেই মানুষটি বেড়ে ওঠার সঙ্গে সঙ্গে তৈরী হতে থাকে আরও অনেক জটিলতা। সেই বিষয়টি নৃত্যে তুলে এনেছেন আরিফুল ইসলাম অর্ণব। শান্তি এবং মানবতার প্রধানতম উপাদান হলো ধর্ম। কিন্তু প্রায়ই দেখা যায় এই ধর্মকে কৌশল হিসেবে ব্যবহার করা হয় মানুষকে পৃথক করে ফেলার জন্য। মৌমিতা রায় জয়ার নৃত্যের বিষয় ছিল এটি।

উদ্বাস্তু মানুষের কষ্ট নৃত্যে তুলে আনেন আনন্দিতা খান। পাশাপাশি মানবতা এবং গৃহহীন হওয়ার কারণগুলোর প্রতি ঘৃণাও প্রকাশ পায় তার নৃত্যে।

আয়োজনের ১ম দিন উৎসব স্থলে উপস্থিত ছিলেন সারাবাংলা’র স্পেশাল ফটোকরেসপন্ডেন্ট অাশীষ সেনগুপ্ত। তার ক্যামেরায় উঠে এসেছে আয়োজনের রঙ্গিন মুহূর্তগুলো …

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এএসজি/পিএ/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন