বিজ্ঞাপন

খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে চার্জশুনানি পেছাল

November 29, 2018 | 3:32 pm

।।স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: রাজধানীর যাত্রাবাড়ীতে বাসে পেট্রোল বোমা চালিয়ে মানুষ হত্যার অভিযোগের মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে চার্জশুনানি পিছিয়ে আগামী ৩০ জানুয়ারি দিন ঠিক করেছেন আদালত।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) ঢাকা মহানগর বিশেষ ট্রাইব্যুনাল-৬ এর বিচারক এস মোহাম্মদ আলী আসামি পক্ষের সময়ের আবেদন মঞ্জুর করে চার্জশুনানির জন্য পরবর্তী এ দিন ঠিক করেন।

মামলটির চার্জশুনানির জন্য আজ দিন ধার্য ছিল। কিন্তু এই মামলায় খালেদা জিয়ার পক্ষে হাইকোর্টের স্থগিতাদেশ থাকায় চার্জশুনানির জন্য সময়ের আবেদন করেন তার আইনজীবী। আবেদনের প্রেক্ষিতে আদালত সময় মঞ্জুর করে এ নতুন তারিখ ঠিক করেন।

বিজ্ঞাপন

২০১৫ সালের ২৩ জানুয়ারি রাত ৯টায় যাত্রাবাড়ীর ডেমরা রোডের মাতুয়াইল কাউন্সিলর অফিসের সামনে গ্লোরী পরিবহনের একটি যাত্রীবাহী বাসে পেট্রোল বোমা হামলায় দগ্ধ হন ৩১ জন। এদের মধ্যে ঢাকা মেডিকেল (ঢামেক) কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় নূর আলম নামে একজন মারা যায়।

এই ঘটনার পরদিন পরিকল্পনাকারী হিসেবে বিএনপির কেন্দ্রীয় ১৮ জন নেতাসহ যাত্রাবাড়ীর ছাত্রদল, শ্রমিকদলসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের ৫০ জন নেতাকর্মীর নাম উল্লেখ করে মামলাটি দায়ের করেন যাত্রাবাড়ি থানার উপপরিদর্শক (এসআই) কেএম নুরুজ্জামান।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নাম এজাহারে আসামির তালিকায় উল্লেখ করা না থাকলেও এজাহারের বক্তব্যের মধ্যে হুকুমদাতা হিসেবে তার নাম উল্লেখ করা হয়েছিল।

বিজ্ঞাপন

পরে ২০১৫ সালের ৬ মে খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ। একই ঘটনায় হত্যা এবং বিশেষ ক্ষমতা আইনের আরও ২টি চার্জশিট দাখিল দাখিল হয়েছে। ডিবি পুলিশের উপপরিদর্শক (এসআই) বশির আহমেদ চার্জশিটগুলো দাখিল করেন।

মামলাটি তদন্ত করে ওই বছরের ১৮ মে ডিবি পুলিশের উপপরিদর্শক (এসআই) জাহিদুল ইসলাম খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন ।

চার্জশিটে উল্লেখযোগ্য আসামিদের মধ্যে রয়েছেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার, বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, আমান উল্লাহ আমান, হাবিবুন নবী খান সোহেল, সালাউদ্দিন আহমেদ, বরকত উল্লাহ বুলু, রুহুল কবির রিজভী আহমেদ, মীর সরাফত আলী সপু, আজিজুল বারী হেলালসহ অন্যান্যরা।

সারাবাংলা/এআই/এমএইচ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন