বিজ্ঞাপন

হিজড়াদের জীবনমান উন্নয়নে উত্তরন ফাউন্ডেশনের উদ্যোগ

November 29, 2018 | 5:25 pm

স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

হিজড়াদের নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছে বাংলাদেশের উত্তরন ফাউন্ডেশন। হিজড়াদের জীবনমান উন্নয়নে এবার নতুন কর্মসূচী হাতে নিয়েছে সংগঠনটি। এ লক্ষ্যে ভারতের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন হেয়ার স্টাইলিস্ট জাভেদ হাবিব-এর সংস্থা হাবিব ফাউন্ডেশনের সঙ্গে চুক্তি করেছে তারা। বৃহস্পতিবার (২৯ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে এই চুক্তি স্বাক্ষর হয়। চুক্তির আওতায় প্রতিবছর উত্তরণ ফাউন্ডেশনের মনোনীত দুইজন হিজড়া (তৃতীয় লিঙ্গ) সদস্যকে ভারতে নিয়ে আন্তর্জাতিকমানের হেয়ার ফ্যাশন প্রশিক্ষণ দেবে হাবিব ফাউন্ডেশন। এবং পরবর্তীতে তা‌দের কাজের ব্যবস্থা করা হ‌বে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হেয়ার স্টাইলিস্ট জাভেদ হাবিব, উত্তরন ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং ডিআইজি হাবিবুর রহমান, উত্তরন ফাউন্ডেশনের সাধারন সম্পাদক কামরুল হাসান শায়ক, পরিচালক ও পুলিশ সদর দপ্তরের এআইজি বিধান ত্রিপুরা, উত্তরন ফাউন্ডেশনের সমন্বয়কারী মাহবুব হাসান।

হাবিবুর রহমান বলেন, ‘আমাদের সমাজে হিজড়াদের প্রতিনিয়ত নানাভাবে হেয় প্রতিপন্ন করা হয়। কিন্তু তাদের যদি আমরা মূল স্রোতে আনতে পারি তাহলে তারা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবেন। উত্তরন ফাউন্ডেশন সেই চেষ্টাই করছে।

বিজ্ঞাপন

উত্তরন ফাউন্ডেশনের সাধারন সম্পাদক কামরুল হাসান শায়ক বলেন, তৃতীয় লিঙ্গের মানুষ কোনও বিচ্ছিন্ন জনগোষ্ঠী না। তাদের একটি স্বাভাবিক, সুন্দর জীবনধারার মধ্যে আনতে কাজ করে যাচ্ছে উত্তরন ফাউন্ডেশন। ইতিমধ্যেই ঢাকার আশুলিয়া ও সাভারে, মানিকগঞ্জ সদরে এবং ব্রাহ্মণবাড়িয়ায় একটি করে মোট ৪টি ‘উত্তরণ বিউটি পার্লার’ স্থাপন করেছি আমরা।

অনুষ্ঠানে হিজড়াদের জীবনমান উন্নয়নে রাজনৈতিক দলগুলোর প্রতি কিছু সুপারিশনামাও তুলে ধরা হয়। যার মধ্যে- হিজড়াদের মানবাধিকার নিশ্চিত করার জন্য রাজনৈতিক দলগুলোর নির্বাচনি ইশতেহারে সুস্পষ্ট ঘোষণা, বাজেটে বরাদ্দ, হিজড়া‌দের জন্য বিশেষ শিক্ষা প্রতিষ্ঠান চালু, হিজড়াদের জন্য ব্যাংক ঋণের ব্যবস্থা, দেশের হিজড়াদের সঠিক তালিকা প্রকাশ উল্লেখযোগ্য।

সারাবাংলা/পিএম

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন