বিজ্ঞাপন

শনিবার থেকে শুরু হচ্ছে স্বাধীনতা কাপ

November 30, 2018 | 6:45 pm

।। স্পোর্টস করেসপন্ডেন্ট।।
ঢাকা: বিজয়ের মাস ডিসেম্বর থেকে শুরু হচ্ছে স্বাধীনতা কাপ। এর আগে নির্বাচনকে কেন্দ্র করে পিছিয়ে গেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবল (বিপিএল)। তার বদলে স্বাধীনতা কাপের ফুটবলযজ্ঞ। মাত্র দশ মাসের ব্যবধানে আবার দেশের এই জায়ান্ট টুর্নামেন্ট মাঠে গড়াচ্ছে সাইফ স্পোর্টিং ও টিম বিজেএমসির মধ্যকার ম্যাচ দিয়ে।

বিজ্ঞাপন

চ্যাম্পিয়নশিপ থেকে দুই ক্লাবকে নিয়ে ১৩টি দল অংশ নিচ্ছে এই টুর্নামেন্টে। চার গ্রুপে দলগুলো খেলবে।

চার গ্রুপের মধ্যে গ্রুপ ডি কার্যত ডেথ গ্রুপ বলা যায়। টুর্নামেন্টের টপ ফ্যাবারিট শেখ জামাল, শেখ রাসেল ও নবাগত বসুন্ধরা কিংস ক্লাব এই গ্রুপে। তিনটি ক্লাবের পৃষ্ঠপোষকতায় বসুন্ধরা। একই গ্রুপে পড়ে গেছে। তবে, তিন দলের কর্মকর্তারা মনে করেন, ‘ভাই ভাই ক্লাব হলেও মাঠে কোন ছাড় থাকবে না। মাঠেই যে যার শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে হবে।’

১ ডিসেম্বর থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত চলবে এই টুর্নামেন্ট। ১১-১৪ ডিসেম্বর টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল। ১৯-২০ সেমি ও ২৪ ডিসেম্বর এর ফাইনাল। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সবগুলো ম্যাচ গড়াবে। টুর্নামেন্টটি গতবারের মতো এবার পৃষ্ঠপোষক ভূমিকায় ওয়ালটন।

বিজ্ঞাপন

ফেডারেশন কাপের মতো এ টুর্নামেন্টের পৃষ্ঠপোষকও ওয়ালটন। শুক্রবার বিকেলে বাফুফে ভবনে টুর্নামেন্টের লোগো উন্মোচন, টুর্নামেন্টপূর্ব সংবাদ সম্মেলন হলো। বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ, কার্যনির্বাহী কমিটির সদস্য ফজলুর রহমান বাবুল, জাকির হোসেন চৌধুরী ও অমিত খান শুভ্র ছিলেন সংবাদ সম্মেলনে। আরো ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের ডাইরেক্টর (ক্রীড়া) এফ.এম ইকবাল বিন আনোয়ার ডন।

১৯৭২ থেকে ২০১৮ সাল। ৪৬ বছরে স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্ট হয়েছে ৯ বার। গড়ে ৫ বছরের অধিক সময়ে একটি করে। ২০১৮ সালটা অবশ্য ব্যতিক্রম। এ বছরে দুইবার হচ্ছে অনিয়মিত এ টুর্নামেন্ট। গত মৌসুম শেষ হয়েছিল এ টুর্নামেন্ট দিয়ে। ১০ ফেব্রুয়ারি ছিল ফাইনাল। ৯ মাস ২০ দিন পর আবার স্বাধীনতা কাপ। এবার হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের আগে। শনিবার বঙ্গবন্ধু স্টেডিয়ামে শুরু হচ্ছে মৌসুমের দ্বিতীয় এ টুর্নামেন্ট।

২৩ নভেম্বর শেষ হয়েছে ফেডারেশন কাপ। ক্লাবগুলো এক সপ্তাহের বিরতি দিয়ে নেমে পড়ছে আরেকটি শ্রেষ্ঠত্বের লড়াইয়ে। শনিবার বিকেল ৫ টায় সাইফ স্পোর্টিং ক্লাব ও বিজেএমসির ম্যাচ দিয়ে পর্দা নামবে উঠবে প্রিমিয়ার লিগের ১৩ ক্লাব নিয়ে এ টুর্নামেন্ট। প্রথম দিন থাকছে ওই একটি ম্যাচই। স্বাধীনতা কাপের বর্তমান চ্যাম্পিয়ন আরামবাগ ক্রীড়া সংঘ প্রথম ম্যাচ খেলবে ৪ ডিসেম্বর বিজেএমসির বিপক্ষে।

বিজ্ঞাপন

যারা যে গ্রুপে –
গ্রুপ এ : সাইফ স্পোর্টিং ক্লাব, আরামবাগ ক্রীড়া সংঘ ও টিম বিজেএমসি
গ্রুপ বি : চট্টগ্রাম আবাহনী, মোহামেডান স্পোর্টিং ক্লাব, রহমতগঞ্জ এমএফসি ও নবাগত নোফেল স্পোর্টিং ক্লাব
গ্রুপ সি : ঢাকা আবাহনী, ব্রাদার্স ইউনিয়ন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা ক্রীড়া সংসদ
গ্রুপ ডি : শেখ জামাল, শেখ রাসেল ক্রীড়া চক্র ও বসুন্ধরা কিংস

সারাবাংলা/জেএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন