বিজ্ঞাপন

টানটোন আর্ট স্কুলে শিশুদের ছবি আঁকার কর্মশালা

December 4, 2018 | 9:15 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: রাজধানীর ধানমন্ডিতে টানটোন আর্ট স্কুলে অনুষ্ঠিত হয়ে গেল শিশুদের ছবি আঁকার কর্মশালা। বাংলাদেশি শিল্পী মামুন হোসাইন ও ভারতীয় শিল্পী সারফুদ্দিন আহমেদের পরিচালনায় চার দিনের এই কর্মশালায় অনূর্ধ্ব ১৫ বছর বয়সী শিশুরা আঁকাআঁকির বিভিন্ন ধরনের কৌশল সম্পর্কে শেখান।

গত বৃহস্পতিবার (২৯ নভেম্বর) শুরু হয়ে কর্মশালাটি শেষ হয় রোববার (২ ডিসেম্বর)। পরদিন সোমবার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় কর্মশালায় অংশ নেওয়া শিশুদের হাতে তুলে দেওয়া হয় ক্রেস্ট ও সার্টিফিকেট। পরে শিল্পী সারফুদ্দিন আহমেদ, শিল্পী মামুন হোসাইন ও শিল্পী রাশেদুল ইসলামকে প্রশিক্ষক সম্মাননা দেওয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আবুবকর সিদ্দিক, শিল্পী ধ্রুব এষ, সব্যসাচী হাজরা ও কিরীটি রঞ্জন বিশ্বাস।

বিজ্ঞাপন

ভারতীয় শিল্পী সারফুদ্দিন আহমেদ বলেন, ‘যেখানে শিল্প শেখার চার বছরের কোর্স আছে, সেখানে চার দিনে শিল্পকলা শেখানো সম্ভব নয়। আমরা শুধু রাস্তাটা দেখিয়ে দিয়েছি, ওই পথ ধরে ওরাই হাঁটবে।’ শিল্পের প্রতি বাংলাদেশের নারী ও শিশুদের যে আগ্রহ, তা পশ্চিমবঙ্গে এখনও সেভাবে তৈরি হয়নি বলে জানান তিনি।

সব্যসাচী হাজরা বলেন, ‘শিল্পচর্চা করলে যে সবাই শিল্পী হয়ে উঠবে, তা নয়। তবে শিল্প সবাইকে মানুষ হয়ে উঠতে শেখায়।’

কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আবুবকর সিদ্দিক বলেন, ‘শিল্প সার্বজনীন, শিল্প মানুষের কল্যাণে কাজ করে। এত ছোট বাচ্চাদের নিয়ে ছবি আকাঁর কর্মশালা হতে পারে, আগে ভাবিনি। তবে এই উদ্যোগটি নিঃসন্দেহে চমৎকার। এখানে ছোটদের আঁকা ছবি দেখে আমি নিজেও যেন আমার ছোটবেলায় ফিরে যাওয়ার অনুভূতি পেয়েছি।’

বিজ্ঞাপন

চার দিনের এই কর্মশালার প্রথম দিন ড্রয়িংয়ের মৌলিক বিষয়, দ্বিতীয় দিনে আউটডোরে ধানমন্ডি লেকে হাতে-কলমে আঁকাআঁকি শেখা, তৃতীয় দিনে ফিগার মডেল রেখে ছবি আঁকা ও চতুর্থ দিনে পোর্টেট স্টাডি বিষয়ে শেখানো হয় শিশুদের।

কর্মশালায় অংশ নেওয়া শিশুদের ভাষ্য, এখান থেকে তারা অনেক কিছুই জানতে পেরেছে যেগুলো সম্পর্কে তাদের কোনো ধারণা ছিল না।

কর্মশালায় সহযোগিতায় ছিলেন টানটোন স্কুলের পরিচালক নারগিস আক্তার পুনম ও শিল্পী রাশেদুল ইসলাম।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন