বিজ্ঞাপন

বাজার তদারকি: ৯৮টি প্রতিষ্ঠানকে ৬ লাখ ১২ হাজার টাকা জরিমানা

December 4, 2018 | 10:51 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের প্রধান কার্যালয় এবং বিভিন্ন বিভাগীয় ও জেলা কার্যালয়ের নেতৃত্বে ঢাকা মহানগরসহ দেশের বিভিন্ন জেলার বাজার তদারকি করা হয়েছে। অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য তৈরি, ওজনে কারচুপি, মেয়াদোত্তীর্ণ পণ্য ও ওষুধ বিক্রি, বেশি দামে পণ্য বিক্রি— এমন বিভিন্ন অভিযোগে বাজার তদারকির সময় ৯৮টি প্রতিষ্ঠানকে মোট ৬ লাখ ১২ হাজার টাকা জরিমানা করা হয়।

রাজধানীর বাইরে যেসব এলাকায় অভিযান চালানো হয়, সেগুলো হলো— রাজশাহী, বাগেরহাট, ফেনী, কুষ্টিয়া, ঝিনাইদহ, মুন্সীগঞ্জ, ময়মনসিংহ, ভোলা, কুমিল্লা, খুলনা, নেত্রকোনা, বান্দরবান, ফরিদপুর, ঝালকাঠি, বরিশাল, সিলেট, গাইবান্ধা, টাঙ্গাইল, বগুড়া, হবিগঞ্জ, নোয়াখালী, শরীয়তপুর, শেরপুর, কিশোরগঞ্জ, নওগাঁ, কুড়িগ্রাম, পটুয়াখালী, কুষ্টিয়া ও মৌলভীবাজার।

বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল দলের সঙ্গে প্রধান কার্যালয়ের নেতৃত্বে ঢাকা মহানগরীর শাহজাহানপুর এলাকায় পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে মজিবর ফ্রুটকে এক হাজার টাকা ও সিরাজ ফ্রুট স্টোরকে এক হাজার টাকাসহ মোট দুই হাজার টাকা এবং ঢাকা বিভাগীয় কার্যালয়ের নেতৃত্বে ঢাকা মহানগরীর ধানমন্ডি ও মোহাম্মদপুর এলাকায় বাজার তদারকি পরিচালনা করা হয়।

বিজ্ঞাপন

বাজার তদারকির সময় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরির অপরাধে পিজ্জা স্কয়ারকে ৮০ হাজার টাকা ও স্কাই রেস্টুরেন্টকে ২৫ হাজার টাকা, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে চাঁদপুর এন্টারপ্রাইজকে ১০ হাজার টাকা, তুহিন সুপার স্টোরকে ১০ হাজার টাকা, মজিবর স্টোরকে ১০ হাজার টাকা ও হক ব্রেড অ্যান্ড ফুড প্লাজাকে ২০ হাজার টাকা, মেয়াদোত্তীর্ণ পণ্য বা ওষুধ বিক্রির অপরাধে জনতা ফার্মেসিকে ২০ হাজার টাকা ও আমেরিকান বার্গার ক্যাফেকে ২০ হাজার টাকা এবং ওজনে কারচুপির অপরাধে আল্লাহর দান মিষ্টির দোকানকে আট হাজার টাকাসহ মোট ২ লাখ ২৫ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়া দেশব্যাপী ৩২টি জেলায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদোত্তীর্ণ পণ্য বা ওষুধ বিক্রি, খাদ্যপণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ওষুধ বিক্রি, ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, নির্ধারিত মূল্যের চেয়ে বেশি মূল্যে পণ্য বিক্রি, সেবাগ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কাজ ও পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৮৪টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৬৭ হাজার ৪শ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অন্যদিকে, লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে নির্ধারিত মূল্যের চেয়ে বেশি মূল্যে পণ্য বিক্রি ও পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে দু’টি প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং দু’জন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসেবে পাঁচ হাজার টাকা করে দেওয়া হয়।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট জেলা প্রশাসন, আর্মড পুলিশ ব্যাটালিয়ান ও জেলা পুলিশ, সিভিল সার্জন, মৎস্য কর্মকর্তা, পরিবেশ অধিদফতরের প্রতিনিধি, বাজার কর্মকর্তা, স্যানিটারি পরিদর্শক, শিল্প ও বণিক সমিতির প্রতিনিধি এবং ক্যাব এসব তদারকি কাজে সহায়তা দেয়।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাসভুয়া তথ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার চেষ্টা! সব খবর...