বিজ্ঞাপন

প্রার্থিতা ফিরে পাওয়ার আপিল শুনানি চলছে

December 6, 2018 | 11:07 am

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে প্রার্থীদের আপিল শুনানি শুরু হয়েছে। বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) সকাল ১০টা থেকে শুরু হয় এই শুনানি। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার নেতৃত্বে চার কমিশনার আপিল শুনানিতে অংশ নিচ্ছেন।

নির্বাচন কমিশন জানিয়েছে, শুনানি চলবে বিকেল ৫টা পর্যন্ত। তবে, এই সময়ের মধ্যে যারা এজলাসে উপস্থিত থাকবেন, তাদের শুনানি শেষ না হওয়া পর্যন্ত আজকের কার্যক্রম চলবে।

প্রার্থিতা ফিরে পাওয়ার আপিল শুনানিতে অংশ নিতে বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) সকাল ৮টা থেকেই মনোনয়নপত্র বাছাইয়ে বাদ পড়া প্রার্থী ও তাদের আইনজীবীরা ইসিতে আসতে থাকেন। সকাল ৯টা থেকে আপিলের ক্রমিক নম্বর অনুযাী তাদের এজলাসে প্রবেশ করানো হয়। প্রথম দিন ১ থেকে ১৬৮ নম্বর পর্যন্ত ক্রমধারীর আপিল শুনানি হবে।

বিজ্ঞাপন

এদিকে, গত ৩, ৪ ও ৫ ডিসেম্বর প্রার্থিতা ফিরে পেতে মনোনয়নপত্র বাতিল হওয়া ৫৪৩ জন আপিল করেন। প্রথম দিনে ৮৪ জন, দ্বিতীয় দিনে ২৩৭ জন ও তৃতীয় দিনে ২২২ জন ইসিতে আবেদন করেন। এর আগে গত ২ ডিসেম্বর রিটার্নিং কর্মকর্তারা সারাদেশে ৭৮৬ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেন। এর মধ্যে থেকে ২১৩ জন বাদে বাকি ৫৪৩ জন ইসিতে প্রার্থিতা ফিরে পেতে আপিল করেন।

ইসি সূত্র জানায়, ৬ থেকে ৮ ডিসেম্ভব পর্যন্ত তিন দিন প্রার্থীদের আপিলের ওপর শুনানি চলবে। নির্বাচন ভবনের লিফটের ১০ তলায় এ জন্য এজলাস তৈরি করা হয়েছে। প্রথমদিন ১ থেকে ১৬৮ পর্যন্ত ক্রমিক নম্বরের আবেদন শুনানি হবে। আগামীকাল ৭ ও ৮ ডিসেম্বর পর্যায়ক্রমে বাকিদের আপিল শুনানি করবে কমিশন। প্রতিটি আবেদনের আপিল শুনানি শেষে সাথে সাথেই রায় জানিয়ে দেওয়া হবে। সংক্ষুব্ধ ব্যক্তি যদি উচ্চ আদালতে কমিশনের রায়ের বিরুদ্ধে আপিল করতে চান, তাহলে তাকে রায়ের নকল কপি দিয়ে দেয়া হবে।

উল্লেখ্য, গত ৮ নভেম্বর তফসিল ঘোষণা করে ইসি, পরে ১২ নভেম্বর পুনঃতফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী গত ২৮ নভেম্বর ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। সারাদেশের ৩০০ আসনে মোট ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা পড়ে এবারের নির্বাচনে। এরপর ২ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই প্রক্রিয়া ও ৫ ডিসেম্বর মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আপিল প্রক্রিয়া শেষে আজ শুরু হলো আপিল শুনানি। ৮ ডিসেম্বর আপিল শুনানি শেষে ৯ ডিসেম্বরের মধ্যে মনোনয়ন প্রত্যাহার করতে পারবেন বৈধ প্রার্থীরা। ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দের মধ্য দিয়ে শুরু হবে নির্বাচনি প্রচারণা। ভোট হবে ৩০ ডিসেম্বর।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/জেএএম/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন