বিজ্ঞাপন

দেশের ১১৭ টি নদী মৃতপ্রায়, দখলকারিদের আইনের আওতায় আনার দাবি

December 8, 2018 | 3:14 pm

।। সিনিয়র ক‌রেসপ‌ন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকাঃ নদী দখলকারিদের তালিকা তৈরি করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে নদী রক্ষায় কাজ করা বিভিন্ন সামাজিক সংগঠনের নেতাকর্মীরা ।

শনিবার (৮ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধনে এ দাবি করেন সংগঠনের নেতা-কর্মীরা।

বিজ্ঞাপন

নদীর বর্তমান অবস্থা তুলে ধরে তারা বলেন, চারপাশে ঘিরে থাকা বুড়িগঙ্গা, বালু, তুরাগ ও শীতলক্ষ্যা দখল দূষণে মৃতপ্রায়। নাব্য সংকটের বালুর নদীতেও নৌ-যান চলাচল কঠিন হয়ে পড়েছে। ৩৬ কিলোমিটারের এই নদীর ২২ কিলোমিটার অবৈধ দখলে এখন। আর দখল দূষণের কারণে হারিয়ে গেছে ২৫ টি নদী। বর্তমানে বিপন্ন নদীর সংখ্যা ১৭৪ টি, যার মধ্যে ১১৭ টি নদী মৃতপ্রায়। নদ নদী জলাশয় রক্ষার প্রয়োজনীয়তা এখানে নতুন করে বলার অপেক্ষা রাখে না। এ ক্ষেত্রে আদালতের নির্দেশ উপেক্ষিত হচ্ছে।

এসময় তারা সারা দেশে নদী দখলকারীদের নামের তালিকা করে তা প্রকাশে সরকারের প্রতি আহ্বান জানান।

মানববন্ধনে সামাজিক সংগঠন- নোঙর সভাপতি বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর দেশে নদী পথের দৈর্ঘ্য ছিল চব্বিশ হাজার বর্গকিলোমিটার। কিন্তু দখলকারীরা নদী দখল করে নদী পথের দৈর্ঘ্য কমিয়ে বর্তমানে তিন হাজার ৮ শ বর্গ কিলোমিটারে নেমে এসেছে। দেড় হাজার নদী থেকে কমে দেশে এখন নদীর সংখ্যা তিন'শত ঠেকেছে।

সংগঠনের কর্মীরা জানান, নদী রক্ষা করার জন্য এখন প্রয়োজন সারা দেশের নদী দখলকারিদের নামের তালিকা তৈরি করে তা প্রকাশ করা । এছাড়া সরকারি অবৈধ দখল উচ্ছেদ করে নদীর জায়গা নদীকে ফিরিয়ে দেওয়ার উদ্যোগ নেওয়া।

মানববন্ধনে নদী ও প্রকৃতি রক্ষায় কাজ করা বিভিন্ন সামাজিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ এজেডকে/জেডএফ 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন