বিজ্ঞাপন

মেসির চাওয়াতেই ক্যান্সার আক্রান্ত ভিডিও দেননি আবিদাল

January 10, 2018 | 8:05 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

২০১১ সালে লিভার ক্যান্সারের কারণে অস্ত্রোপচার করানো হয় বার্সেলোনার সাবেক ডিফেন্ডার এরিক আবিদালের। ৩৮ বছর বয়সী ফরাসি এই সাবেক তারকা এতো বছর পর জানালেন, ক্যান্সার আক্রান্ত হওয়ার একটি ভিডিও ক্লাব সতীর্থদের পাঠাতে চেয়েছিলেন তিনি। তবে, আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির কারণে সেই ভিডিও পরে আর দেখানো হয়নি।

২০০৭ থেকে ২০১৩ পর‌্যন্ত বার্সায় খেলেছেন আবিদাল। কাতালানদের জার্সিতে ১২৫ ম্যাচ খেলা আবিদাল জানালেন, ‘আমি প্রচণ্ড ব্যথায় কাতরাচ্ছিলাম। এটা আমার জীবনের কঠিন সময়। যখন চিকিৎসকরা আমাকে জানালো, আমাকে অস্ত্রোপচার করাতে হবে, খুশি হয়েছিলাম। ভেবেছিলাম আমার কষ্টের সময় শেষ হতে যাচ্ছে। তাই বার্সার সতীর্থদের জন্য আমি একটি শূভেচ্ছাবার্তা সহ ভিডিও তৈরি করেছিলাম। কিন্তু সেটা মেসির কারণে দেখানো সম্ভব হয়নি।’

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে বন্ধু এরিক আবিদালের পাশে দাঁড়িয়েছিলেন আর্জেন্টাইন তারকা। আবিদাল যোগ করেন, ‘আমি খুবই পাতলা হয়ে যাচ্ছিলাম। অস্ত্রোপচারের সময় বার্সার একটি ম্যাচের আগে আমি সতীর্থদের শুভেচ্ছা জানিয়ে ভিডিও বানিয়েছিলাম। কিন্তু মেসি আমাকে জানায়, সেই ভিডিওটি না দিতে, তাতে সে কষ্ট পাবে। সতীর্থরা আমার শারীরিক অবস্থা ভিডিওতে দেখলে সত্যিই কষ্ট পেতো। আমি আসলে মেসির মতো করে ভাবিনি। আমি চেয়েছিলাম বন্ধুরা আমাকে মনে রাখুক। আমি চেয়েছিলাম কেউ যেন আমাকে দেখতে না আসে। তবে, হাসপাতালে থিয়েরে অঁরি আমাকে দেখতে এসেছিল। আমার মনে আছে আমি বাচ্চাদের মতো খুব কেঁদেছি।’

বিজ্ঞাপন

২০১২ সালে হাসপাতাল থেকে ছুটি পান আবিদাল। সে বছরের ১৮ ডিসেম্বর অনুশীলন করার সবুজ সংকেত পান তিনি। ২০১৩ সালের ১৯ মার্চ বার্সার ‘বি’ দলের হয়ে ম্যাচ খেলেন ৬৫ মিনিট। ৬ এপ্রিল বার্সার মূল দলের জার্সিতে জিরার্ড পিকের বদলি হিসেবে মালোরকার বিপক্ষে ২০ মিনিট খেলেছেন। দুই সপ্তাহ পর লেভান্তের বিপক্ষে অস্ত্রোপচারের পর প্রথমবারের মতো পুরো ৯০ মিনিট খেলেছিলেন।

সুযোগ না পাওয়ায় বার্সা থেকে একরাশ অভিমান নিয়ে স্বদেশী ক্লাব মোনাকোয় ২০১৩ সালের ৮ জুলাই যোগ দেন ফরাসি তারকা আবিদাল। ২০১৪ সালের ৫ জুলাই যোগ দেন অলিম্পিয়াকোসে।

অস্ত্রোপচারের সময় বার্সার ব্রাজিলিয়ান ডিফেন্ডার দানি আলভেজ নিজের একটি লিভার দিয়ে দিতে চেয়েছিলেন আবিদালকে। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় রিয়াল মাদ্রিদ আর লিওনের মধ্যকার ম্যাচে আবিদালের সুস্থতা কামনা করে সান্তিয়াগো বার্নাব্যুতে দুই দল নেমেছিল। তাদের জার্সিতে লেখা ছিল ‘দ্রুত সুস্থ হয়ে ফেরো আবিদাল’। এরপর গেটাফের বিপক্ষে নিজেদের মাঠে বার্সা খেলতে নেমেছিল। সেখানে বার্সার দর্শকরা আবিদালের জার্সি নম্বর ২২ আদলে স্টেডিয়াম সাজিয়েছিল মানব প্রাচীর করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন