বিজ্ঞাপন

ঘসনের বিরুদ্ধে আর্থিক অসদাচরণের অভিযোগ গঠন

December 10, 2018 | 6:01 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

নিসান মোটরসের সাবেক চেয়ারম্যান কার্লোস ঘসনের বিরুদ্ধে আর্থিক অসদাচরণের অভিযোগ গঠন করেছে জাপানি প্রসিকিউটররা। তারা অভিযোগ করেছে, গত পাঁচ বছর ধরে নিজের ব্যক্তিগত খরচের হিসাব কম দেখিয়েছেন তিনি। খবর বিবিসির।

এছাড়া অন্যান্য ক্ষেত্রে নিজের বেতন কম দেখানোর অভিযোগের দ্বিতীয়বার গ্রেফতার করা হয়েছে তাকে। এই অভিযোগে তাকে অন্তত ৩০ ডিসেম্বর পর্যন্ত কারাগারে থাকতে হবে। উল্লেখ্য, পূর্বে তার বিরুদ্ধে আনীত সকল অভিযোগ অস্বীকার করেছেন ঘসন।

প্রসিকিউটররা, ঘসনের পাশাপাশি নিসান’র বিরুদ্ধেও অভিযোগ এনেছে। ঘসনকে গত নভেম্বরে গ্রেফতার করা হয়। সোমবার (১০ ডিসেম্বর) ছিল তাকে মুক্ত করে দেওয়া বা অভিযোগ গঠনের শেষ দিন।
এদিন তার পক্ষের আইনজীবীরা বলেন, ঘসনের বিরুদ্ধে আনীত অভিযোগগুলো মিথ্যা। এগুলোর সঙ্গে তার বেতনের কোন সম্পর্ক নেই। এগুলোর সঙ্গে তার অবসরের পর প্রাপ্য অর্থের সম্পর্ক জড়িত।

বিজ্ঞাপন

অনুতাপ

নিসান জানিয়েছে, বর্তমান পরিস্থিতি খুব গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে তারা। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলেছে, বার্ষিক নিরাপত্তা প্রতিবেদনে মিথ্যা হিসাব উপস্থাপন করার মাধ্যমে নিরাপত্তা বাজারে নিসানের সার্বিক হিসাবের ক্ষতি করে। এ বিষয়ে প্রতিষ্ঠানটি গভীর অনুতাপ প্রকাশ করেছে।

নিসানের এক সূত্র জানিয়েছে, এই অভিযোগগুলো অপ্রত্যাশিত ছিল না। অভ্যন্তরীণ তদন্তের পর থেকেই প্রতিষ্ঠানটি এ বিষয়ে উদ্বিগ্ন ছিল।

ঘসন যদি দোষী সাব্যস্ত হন তাহলে তিনি সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ডে দণ্ডিত হতে পারেন। এছাড়া অন্তত ৬২ লাখ ডলার জরিমানাও করা হতে পারে।

বিজ্ঞাপন

মূলত প্রসিকিউটররা বলেন, ঘসন ও জ্যেষ্ঠ নির্বাহী গ্রেগ ক্যালির বিরুদ্ধে আর্থিক অসদাচরণের অভিযোগ রয়েছে। তারা দু’জনে মিলে ২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত ঘসেনের ব্যক্তিগত ব্যয় কম দেখানোর পরিকল্পনা করেছিল। আর নতুন অভিযোগে ওঠে এসেছে, ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত ঘসেনের ব্যক্তিগত খরচও কম দেখানোর চেষ্টা করছিল ঘসেন ও ক্যালি।

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন