বিজ্ঞাপন

প্রসেনজিতের স্মৃতিতে অম্লান ‘মনের মানুষ’

December 12, 2018 | 12:56 pm

।। এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

লালন ফকিরের জীবন কাহিনী নিয়ে ২০১০ সালে নির্মিত হয়েছিল ‘মনের মানুষ’ চলচ্চিত্র। প্রয়াত প্রখ্যাত কথাসাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে নির্মিত হয় ছবিটি। এতে লালন ফকিরের চরিত্রে অভিনয় করেন দুই বাংলার জনপ্রিয় অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। তার ক্যারিয়ারের অন্যতম সেরা ছবি এটি। এই সিনেমাটির জন্য নিজেকে ভেঙে একেবারে নতুনরূপে হাজির হয়েছিলেন।


আরও পড়ুন :  অসুস্থ রাজনীতি থেকে দেশকে মুক্ত রাখতে হবে : রামেন্দু মজুমদার


দুই বাংলার যৌথ প্রযোজনায় নির্মিত ছবিটি এখন পর্যন্ত স্মৃতিতে অম্লান এই নায়কের। সিনেমা মুক্তির আট বছর পেরিয়ে গেলেও প্রসেনজিৎ তার টুইটারে ‘মনের মানুষ’ ছবিকে স্মরণ করেছেন। তিনি টুইটে লেখেন, “সব সময় ‘মনের মানুষ’ আমার মনে একটা বিশেষ জায়গা অধিকার করে থাকবে। গৌতম দা আমায় বিশ্বাস করে লালনের ভূমিকায় অভিনয়ের সুযোগ দিয়েছিলেন। সাত মাস নিজের বাড়িতে বাউলদের সঙ্গেই সময় কাটিয়েছি চরিত্রটির গভীরে ঢোকার জন্য। এত বড় সম্মানের জন্য চিরকাল গৌতম দার কাছে কৃতজ্ঞ থাকবো।”

বিজ্ঞাপন

 

 

‘মনের মানুষ’ সিনেমাটি তখন দুই বাংলায় সমানভাবে আলোচিত হয়। সেই সাথে গোয়ায় অনুষ্ঠিত ৪১তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া- তে সিনেমাটি সে বছর শ্রেষ্ঠ সিনেমা হিসাবে বিবেচিতও হয়েছিল।

বিজ্ঞাপন

গৌতম ঘোষ পরিচালিত সিনেমাটির বাংলাদেশ অংশের প্রযোজক ছিলেন হাবিবুর রহমান। কলকাতা অংশের প্রযোজক ছিলেন গৌতম কুণ্ডু। এতে বাংলাদেশ থেকে অভিনয় করেছিলেন চঞ্চল চৌধুরি, রাইসুল ইসলাম আসাদ, চম্পা, হাসান ইমামসহ আরও অনেকে।

সারাবাংলা/আরএসও/পিএম


আরও পড়ুন :  ২৫ জানুয়ারি চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচন


Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন