বিজ্ঞাপন

চলচ্চিত্রের মূল চরিত্রে নারী থাকলেই আয় বেশি

December 13, 2018 | 2:07 pm

রোকেয়া সরণি ডেস্ক ।। 

বিজ্ঞাপন

যেসব চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্র একজন নারী, সেগুলো আয় করে বেশি।  পুরুষকেন্দ্রিক চলচ্চিত্রের চেয়ে নারীকেন্দ্রিক চলচ্চিত্র বিশ্বব্যাপী বক্স অফিস নিয়ন্ত্রণেও এগিয়ে।

সম্প্রতি মিডিয়া রিসার্চ এজেন্সি শিফটসেভেন ও সিএএ দ্বারা পরিচালিত বেকডেল টেস্টে এমনটাই দেখা গেছে। তারা ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত ৩৫০টি উচ্চ আয়ের চলচ্চিত্রের বক্স অফিস রেকর্ড বিশ্লেষন করেছেন। এসব বিশ্লেষণে দেখা গেছে  নির্মাণ বাজেট যাই হোক না কেন নারীকেন্দ্রিক সিনেমা বেশি আয় করেছে।

মিডিয়া এজেন্সি সিএএ’র এজেন্ট ক্রিস্টি হবেগার বলেন, নারীরা বক্স অফিসের অর্ধেক দখলে রাখলেও এতদিন সবাই ভাবত পুরুষকেন্দ্রিক সিনেমা বেশি আয় করে। কিন্তু ডেটা বিশ্লেষনে উল্টটা দেখা গেল।

বিজ্ঞাপন

বিখ্যাত হলিউডি প্রযোজনা প্রতিষ্ঠান সনি পিকচার্সের সাবেক প্রধান এমি প্যাসকেল বলেন, দর্শকরা যে নারীকেন্দ্রিক চলচ্চিত্র পছন্দ করে তা এই পরীক্ষায় প্রমাণ হল। হলিউডে যারা সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রাখেন তারা এই গবেষণার ফলাফল মাথায় রাখবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

প্রযোজক লিজা চ্যাসিন বলেন, বেকডেল টেস্টের ফলাফল তেমন একটা পরিষ্কার না। এখানে নিম্ন আয়ের চলচ্চিত্রের ফলাফল বিশ্লেষন করা হয়নি। কিন্তু প্রযোজক প্রতিষ্ঠানগুলো সেসব সিনেমার আয়ের দিকটাও বিবেচনা করে। তাই সবকিছু মিলিয়ে একটা সিদ্ধান্ত নিতে সবধরণের সিনেমার আয়ের তথ্য বিশ্লেষণের দাবি জানান তিনি।

সারাবাংলা/আরএফ/এসএস

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন