বিজ্ঞাপন

সন্তান জন্ম দেওয়ার পর স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে

December 14, 2018 | 2:52 pm

রোকেয়া সরণি ডেস্ক ।। 

বিজ্ঞাপন

যেসব নারীর সম্প্রতি বাচ্চা হয়েছে তারা স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন। নর্থ ক্যারোলাইনা বিশ্ববিদ্যালয়ের লাইনবার্গার কম্প্রিহেনসিভ ক্যানসার সেন্টার পরিচালিত এক গবেষনায় দেখা গেছে সন্তান জন্ম দেওয়ার ২০ বছর পরও স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকেন নারীরা। সম্প্রতি অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন নামক একটি পিয়ার রিভিউড মেডিক্যাল জার্নালে রিপোর্টটি প্রকাশিত হয়েছে।

রিপোর্টিতে বলা হয়েছে, একই বয়সী দুজন নারীর মাঝে যার সন্তান হয়নি তার থেকে সম্প্রতি বাচ্চা হয়েছে এমন নারীর স্তন ক্যনসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি । গবেষণার অংশ হিসেবে ১৫ টা স্টাডিতে অংশ নেওয়া ১৬ থেকে ৫৪ বছর ৯ মাস বয়সী মোট ৮৯০,০০০ নারীর তথ্য বিশ্লেষন করা হয়েছে।

বিজ্ঞাপন

যাদের বয়স ৫৫ বা তার কিছু কম সেসব নারী সন্তান জন্ম দেওয়ার পাঁচ বছরের মাঝে স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার অধিক ঝুঁকিতে আছেন বলে রিপোর্টিতে বলা হয়েছে। যাদের বাচ্চা হয়নি তাদের চাইতে মা হওয়া নারীরা ৮০ শতাংশ বেশি ঝুঁকিতে আছেন। এক্ষেত্রে পরিবারে কারও স্তন ক্যানসার আছে এমন নারীদের ঝুঁকি বেশি। এসব নারীদের ক্ষেত্রে সন্তান জন্ম দেওয়ার ২৩ বছর পর ঝুঁকি কমে বলে দেখা গেছে এই গবেষনায়।

গবেষনায় আরও দেখা গেছে পঞ্চাশের পরে বাচ্চা হয়েছে এমন নারীর চাইতে অল্প বয়সে সন্তান জন্ম দিয়েছেন এমন নারীদের ঝুঁকি কম। যাদের পঁচিশ বছর বয়সের আগে বাচ্চা হয়েছে এমন নারীদের স্তন ক্যনসার হওয়ার সম্ভাবনা দেখা যায়নি এই গবেষনায়।

বিজ্ঞাপন

এতদিন ধারণা করা হত সন্তান জন্ম দেওয়ার পর নারীদের স্তন ক্যানসারের ঝুঁকি কমে। কিন্তু গবেষকদলের সদস্য হ্যাজেল নিকোলাস বলেন, সন্তান জন্ম দেওয়ার ফলে নারীরা স্তন ক্যান্সারের ঝুকিমুক্ত হন বলে যে ধারণা ছিল তা ঠিক নয়। তাই তিনি এখন থেকে নারীদের নিজেদের এবং তাদের চিকিৎসকদের আরও বেশি সচেতন হতে পরামর্শ দেন।

সারাবাংলা/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন