বিজ্ঞাপন

শত্রুর চোখে ১৬ ডিসেম্বর

December 16, 2018 | 6:02 pm

পাকিস্তান সেনাবাহিনীর জনসংযোগ কর্মকর্তা মেজর সিদ্দিক সালিক ঢাকায় আসেন ১৯৭০ সালের জানুয়ারিতে। বাংলাদেশে তার দায়িত্ব শেষ হয় ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর, যেদিন সোহরাওয়ার্দী উদ্যানে আমির আবদুল্লাহ খান নিয়াজী (এ.কে. নিয়াজী) মিত্র বাহিনীর কাছে আত্মসমর্পণ করেন। এরপর যুদ্ধবন্দি হিসেবে ভারতে দুই বছর কারাগারে ছিলেন সিদ্দিক। ১৯৭৩ সালে দিল্লি চুক্তির মাধ্যমে মুক্তি পেয়ে পাকিস্তানে ফিরে আবার সেনাবাহিনীতে যোগ দেন। পদোন্নতি পান ব্রিগেডিয়ার হিসেবে। ১৯৮৮ সালে তৎকালীন সামরিক শাসক জেনারেল জিয়ার সাথে ভাওয়ালপুরে এক বিমান দুর্ঘটনায় নিহত হন সিদ্দিক সালিক। পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যের ছাত্র সিদ্দিক সালিক বাংলাদেশের মুক্তি সংগ্রাম নিয়ে ‘উইটনেস টু সারেন্ডার’ নামে একটি বই লিখেন ১৯৭৬ সালে। যা ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ দলিল। তথ্য সমৃদ্ধ এই বইটিতে পাকিস্তান সেনাবাহিনী ও রাজনীতির বিভিন্ন দিক উঠে এসেছে। এছাড়া অপরেশন সার্চ লাইটসহ যুদ্ধের নয় মাসে পাক বাহিনীর বিভিন্ন অভিযান ও পরাজয়ের ইতিকথাও স্থান পেয়েছে বইটিতে। বইটি লিখতে গিয়ে তিনি পাকিস্তান সেনাবাহিনী ও পাক সরকারের কাছ থেকে তথ্য-উপাত্ত চেয়েছিলেন তিনি। কিন্তু কোনো সাড়া পাননি। বাংলাদেশে দায়িত্ব পালনকালে যেসব গুরুত্বপূর্ণ তথ্য-উপাত্ত সংগ্রহ করেছিলেন সেগুলোই তিনি বইটিতে সংযুক্ত করেছেন।

বিজ্ঞাপন

প্রায় সাড়ে ৪শ’ পৃষ্ঠার এই বইটিতে সিদ্দিক সালিক তিনটি পর্বে তার অভিজ্ঞতা তুলে ধরেছেন। রাজনৈতিক, রাজনীতি-সেনাবাহিনী ও সেনাবাহিনী এই তিনটি অধ্যায়ে বিভিন্ন অনুচ্ছদের মাধ্যমে তিনি সেই সময়ের ঘটনাপ্রবাহ তুলে ধরেছেন। সিদ্দিক সালিক ‘উইটনেস টু সারেন্ডার’ বইটির তৃতীয় অধ্যায়ে শেষ অধ্যায়ে তিনি আত্মসমর্পণের অভিজ্ঞতা বর্ণনা করেছেন। তুলে ধরা হলো সেই অভিজ্ঞতার ভাবানুবাদ।

চাঁদপুরের যুদ্ধক্ষেত্র থেকে পালানোর সময় মেজর জেনারেল রহিম সামান্য আহত হয়েছিলেন। প্রাথমিক চিকিৎসার পর তিনি সেরে উঠছিলেন ঢাকা ক্যান্টমেন্টে জেনারেল রাও ফরমান আলীর বাড়িতে। ফরমান আলী সার্বক্ষণিক তার পাশেই ছিলেন। দিনটি ছিল ১২ ডিসেম্বর। সর্বাত্মক যুদ্ধের নবম দিন। সেদিন ওই দুইজন জেনারেলের মনে ছিল একই প্রশ্ন, ঢাকার পতন কি ঠেকানো সম্ভব? জেনারেল রহিম একমাত্র অস্ত্র বিরতিতেই সমাধান দেখছিলেন। রহিমের এমন ইঙ্গিতে রাও ফরমান আলী খুবই বিস্মিত হলেন। কারণ এর আগে বহুবার জেনারেল রহিম ভারতের সাথে দীর্ঘমেয়াদী ও ফলাফল নির্ধারণী যুদ্ধের পক্ষে মতামত দিয়ে এসেছেন। রাও ফরমান আলী খুব বিস্ময়ের সাথে বললেন ‘তুমি তোমার হার মানলে, কিন্তু এত তাড়াতাড়ি! রহিম বললেন, এরই মধ্যেই অনেক দেরি হয়ে গেছে।’

বিজ্ঞাপন

এই আলোচনা চলার সময়ই লেফটেনেন্ট জেনারেল নিয়াজী ও মেজর জেনারেল জামশেদ কক্ষে প্রবেশ করলেন আহত জেনারেলকে দেখার জন্য। জেনারেল রহিম নিয়াজীকে পরামর্শ দিলেন অস্ত্র বিরতির। কিন্তু নিয়াজী কোনো উত্তর দিলেন না। এদিকে বিদেশিদের সাহায্য পাওয়ার মধ্যে তখনও কোনো দৃশ্যমান অগ্রগতি চোখে পড়ছে না। এই আলোচনাকে এড়িয়ে যাওয়ার জন্য দ্রুত পাশের কক্ষে চলে গেলেন রাও ফরমান আলী। কিছু সময় জেনারেল রহিমের সাথে কাটানোর জন্য পাশের কক্ষে রাও ফরমানের কাছে যান নিয়াজী। ফরমান আলীকে তিনি বললেন ‘তাহলে রাওয়াপিন্ডিতে সংকেত পাঠিয়ে দিন।’ এতে প্রতীয়মান হয় যে নিয়াজী জেনারেল রহিমের পরামর্শকে গ্রহণ করেছেন। নিয়াজী চেয়েছিলেন, পাকিস্তানের রাষ্ট্রপতির কাছে অস্ত্র বিরতির প্রস্তাব পাঠানো হোক গভর্নরের দফতর থেকে। ফরমান বললেন, এই সংকেত পাঠানো উচিৎ পূর্বাঞ্চলীয় কমান্ড প্রধানের দফতর থেকে।

ফরমান ও নিয়াজীর কথা চালাচালির মধ্যেই ওই কক্ষে প্রবেশ করেন মূখ্য সচিব মোজাফফর হোসেন। তিনি জোর দিয়ে বলেন, এই প্রস্তাব সেনাবাহিনীর দফতর থেকে নয়, পাঠানো উচিৎ গভর্নরের অফিস থেকে। জেনারেল রাও ফরমান অস্ত্র বিরতি প্রস্তাব নিয়ে আপত্তি তোলেননি। তার চিন্তা ছিল এটা কার তত্ত্বাবধায়নে হবে। এর আগে রাওয়ালপিন্ডিতে এ সংক্রান্ত বার্তা পাঠিয়েও কোনো উত্তর পাননি রাও ফরমান। এরপর নিয়াজী কোনো এক জরুরি কাজে হঠাৎ অদৃশ্য হয়ে যান। আর অস্ত্র বিরতির দলিলের খসড়া করতে বসেন মোজাফফর হোসেন। এরপর গভর্নরের অনুমোদনের পর চিঠিটি ইয়াহিয়া খানের কাছে পাঠানো হয়। সময় তখন ১২ ডিসেম্বর সন্ধ্যা। ওই বার্তায় পূর্ব পাকিস্তানের নির্দোষ, নিরপরাধ মানুষের জীবন বাঁচানোর আকুতি ছিল।

বিজ্ঞাপন

পরের দিন (১৩ ডিসেম্বর) গভর্নর ও তার উচ্চ সারির কর্মকর্তারা পুরো দিন অপেক্ষা করেন ইয়াহিয়ার বার্তার জন্য। কিন্তু অতি ব্যস্ত ইয়াহিয়ার কাছ থেকে কোনো বার্তা আসেনি। এরপর ১৪ ডিসেম্বর গভর্নর মালেক জরুরি এক মিটিং ডাকেন। ওই মিটিং চলাকালীন (সকাল ১১টা ১৫ মিনিটে) ভারতীয় মিগ বিমানগুলো গভর্নর হাউজে বোমা বর্ষণ করে। ভীত গভর্নর, তার মন্ত্রিসভা ও পূর্ব পাকিস্তানের জন প্রশাসনের কর্তারা পদত্যাগপত্র জমা দিয়ে আশ্রয় নেন রেড ক্রসের নিরাপদ এলাকা হোটেল ইন্টারকন্টিনেন্টাল। এই অর্থে ১৪ ডিসেম্বরই ছিল পূর্ব পাকিস্তান সরকারের শেষ দিন।

এদিকে পূর্ব পাকিস্তানের কমান্ডার ইন চিফ অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন ইয়াহিয়ার বার্তার জন্য। আমার উপস্থিতিতেই (সিদ্দিক সালিক) নিয়াজী জেনারেল হামিদকে ফোন করেন। স্যার ‘আমি প্রেসিডেন্টের কাছে সুনির্দিষ্ট প্রস্তাব পাঠিয়েছিলাম। আপনি কি এই বিষয়ের অগ্রগতি একটু তদারকি করবেন’। শেষ মুহূর্তে ইয়াহিয়া খানের অপেক্ষার অবসান হয়। ১৪ ডিসেম্বর বার্তা আসে যুদ্ধ বন্ধ ও অধিকতর প্রাণহানি এড়ানোর। ইয়াহিয়ার কাছ থেকে এই টেলিগ্রামটি ১৪ ডিসেম্বর দুপুর ৩টা ৩০ মিনিটে ঢাকার পূর্বাঞ্চলীয় কমান্ডে এসে পৌঁছায়। কিন্তু এই টেলিগ্রামটি নিয়ে ধোঁয়াশা তৈরি হয়। এর অর্থ কি নিয়াজীর আত্মসমর্পণ না কি আমরা চাইলে যুদ্ধ চালিয়ে যেতে পারি? এই মর্ম উদ্ধারের দায় আমি টেলিগ্রাম পাঠকদের ওপরই ছেড়ে দিলাম। ওইদিন সন্ধ্যাতেই জেনারেল নিয়াজী যুদ্ধ বিরতি কার্যকরের জন্য তৎপর হয়ে উঠলেন। এ কাজে প্রথমে চীন-রাশিয়ার কথা চিন্তা করলেও নিয়াজী শেষ পর্যন্ত মার্কিন কনসাল জেনারেল স্পিভাকের শরণাপন্ন হলেন। নিয়াজী ও রাও ফরমান স্পিভাকের কাছে যান। স্পিভাকের সাথে নিয়াজী রুদ্ধদ্বার বৈঠক শুরু করলেন। নিয়াজী স্পিভাককে ভারতের সাথে যুদ্ধ বিরতির প্রস্তাব নিয়ে আলোচনা শুরুর আহ্বান জানালেন। স্পিভাব জানালেন, আমি তোমাদের পক্ষে যুদ্ধ বিরতির প্রস্তাব নিয়ে আলোচনা করতে পারি না। তবে তুমি চাইলে এই বার্তা আমি প্রেরণ করতে পারি। এরপর রাও ফরমান একটি যুদ্ধ বিরতির প্রস্তাবের খসড়া তৈরি করেন। যা পাঠানো হয় ভারতের সেনাপ্রধান স্যাম মানেক শ’কে। ওই খসড়ায় পাকিস্তান সেনাবাহিনীর সব সদস্য ও পাকিস্তানের প্রতি অনুগত জনসাধারণের নিরাপত্তা দিতে আহ্বান জানানো হয়। খসড়া প্রস্তুতের পর স্পিভাক জানান, ২০ মিনিটের মধ্যেই এই বার্তা প্রেরণ করা হবে। এরপর রাত ১০টা পর্যন্ত নিয়াজী তার অফিসে অপেক্ষা করেন কোনো বার্তার জন্য। বারবার বার্তাযন্ত্র পরীক্ষা করেন। কিন্তু কোনো বার্তা নেই।

প্রকৃতপক্ষে স্পিভাক সরাসরি ওই বার্তা স্যাম মানেক শ’কে পাঠাননি। তিনি ওটা প্রথমে পাঠান ওয়াশিংটনে। ওয়াশিংটন ওই বার্তা পাওয়ার পর প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সাথে যোগাযোগের চেষ্টা করে। কিন্তু ইয়াহিয়াকে কোথাও পাওয়া যাচ্ছিল না। প্রকৃতপক্ষে ৩ ডিসেম্বরের পর থেকেই যুদ্ধ সম্পর্কে সব আগ্রহ হারিয়ে ফেলেন ইয়াহিয়া খান। ৩ ডিসেম্বর থেকেই তিনি আর অফিসে আসেননি। তার সহকারী একটি ম্যাপ নিয়ে বারবার তার কাছে গেছেন আর ইয়াহিয়া নির্লিপ্তভাবে বলেছেন ‘পূর্ব পাকিস্তানের জন্য আমি কি-ই বা করতে পারি!’ এদিকে ওয়াশিংটন হয়ে অস্ত্রবিরতির প্রস্তাব ভারতের কাছে পাঠানোর পর স্যাম মানেক শ’ তার জবাব দেন ১৫ ডিসেম্বর। মানেক শ’ ওই প্রস্তাব গ্রহণ করে ভারতের অগ্রসরমান সেনাদের কাছে পাক সেনাদের আত্মসমর্পণের নির্দেশ দেন। এদিকে পাক সেনাবাহিনীকে একটি রেডিও ফ্রিকোয়েন্সি দেওয়া হয়। যাতে অত্মসমর্পণ প্রক্রিয়া সহজভাবে সম্পন্ন করা যায়। মানেক শ’র ওই বার্তা রাওয়ালপিন্ডি পাঠানো হয়। নির্দেশনা আসে যুদ্ধ বিরতির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার। এরপর ১৫ ডিসেম্বর বিকেল ৫টায় অস্থায়ী যুদ্ধ বিরতি কার্যকর হয়। যা অব্যহত থাকবে ১৬ ডিসেম্বর বিকেল ৩টা পর্যন্ত। এদিকে যুদ্ধ বিরতী নিয়ে জেনারেল হামিদ নিয়াজীকে একটি বার্তা পাঠান। তাতে যুদ্ধ বিরতি কার্যকর করতে রণাঙ্গনে ভারতীয় কমান্ডারদের সাথে যোগাযোগের নির্দেশ দেওয়া হয়। এদিকে চতুর্থ এভিয়েশন স্কোয়াড্রোনের কমান্ডিং অফিসার লে. কর্নেল লিয়াকতকে ৮ জন পাকিস্তানি নার্স ও ২০টি পরিবারকে মিয়ানমারের আকিয়াবে পাঠানোর নির্দেশ দেওয়া হয়। ১৬ ডিসেম্বরের প্রথম প্রহরে দু’টি হেলিকপ্টার মেজর জেনারেল রহিম ও অন্যান্যদের মিয়ানমারে পৌঁছে দেয়। কিন্তু অপেক্ষমান নার্সদের আর মিয়ানমারে নেওয়া হয়নি।

বিজ্ঞাপন

এদিকে ঢাকায় সেই দুঃসময় খুব দ্রুত এগিয়ে আসে। শত্রু সেনা (মিত্র বাহিনী) যখন টাঙ্গাইল পার হয়ে টঙ্গী ব্রিজে চলে আসে তখন পাক সেনারা ট্যাঙ্কের গোলায় তাদের স্বাগত জানায়। এতে ভারতীয়রা বুঝে যায় ঢাকা শহরের নিরাপত্তা খুবই শক্ত। এরপর তারা ভিন্ন পথে মানিকগঞ্জ হয়ে ঢাকায় প্রবেশ করে। কর্নেল ফজলে হামিদের বাহিনীর অনুপস্থিতিতে ভারতীয় সেনারা কোনো বাধা ছাড়াই ঢাকা শহরে প্রবেশ করে। ওই সময় ব্রিগেডিয়ার বশিরের ওপর দায়িত্ব ছিল ঢাকা রক্ষার। তিনি ১৫ ডিসেম্বর জানতে পারেন মানিকগঞ্জ-ঢাকা সড়কটি ছিল পুরোপুরি অরক্ষিত। তিনি সারারাত ধরে মিলিটারি তথ্য উপাত্তগুলো গুছিয়ে নিয়ে মেজর সালামতকে পাঠান মিরপুর ব্রিজে। এদিকে মুক্তি বাহিনীর সদস্যরা ভারতীয় সেনাদের আগে জানিয়েছিল যে মিরপুর ব্রিজ অরক্ষিত। তাই ভারতীয় সেনারা ওইদিন দিয়ে শহরে প্রবেশের চেষ্টা করে। ওই সময় সালামতের সেনারা তাদের ওপর নির্বিচারে গুলি চালায়। এতে কয়েকজন হতাহত হয়।

এদিকে মেজর জেনারেল নাগরা মিরপুরে ব্রিজের কাছে এসে নিয়াজীর কাছে বার্তা পাঠান। তাতে লেখা ছিল ‘প্রিয় আব্দুল্লাহ আমি মিরপুর ব্রিজে। তোমার প্রতিনিধি পাঠাও।’ সকাল ৯টার দিকে নিয়াজী যখন তার অফিসে এই বার্তা পান তখন তার সাথে ছিলেন মেজর জেনারেল জামশেদ, মেজর জেনারেল রাও ফরমান আলী ও রিয়ার অ্যাডমিরাল শরীফ। এ সময় রাও ফরামান বলেন, ‘নাগরা কি যুদ্ধ বিরতী আলোচনা দলের সদস্য?’ নিরুত্তর থাকেন নিয়াজী। এরপর ফরমান নিয়াজীকে জিজ্ঞাসা করেন ‘আপনার কি কোনো রিজার্ভ সেনা আছে?’ নিয়াজী আবারও নিরুত্তর। এবার রিয়ার অ্যাডমিরাল শরীফ পাঞ্জাবি ভাষায় জিজ্ঞাসা করেন ‘কুজ পাল্লে হে?’ (আপনার কি কিছু লুকায়িত আছে যুদ্ধ চালানোর জন্য?) এবার নিয়াজী জামশেদের দিকে তাকালেন। জামশেদ তাকিয়ে থাকলে অন্যদিকে। যার অর্থ দাঁড়ায় ‘আর কিছুই অবশিষ্ট নেই।’ এরপর ফরমান ও শরীফ বলনে ‘তাই যদি হয় তাহলে আপনি যান এবং তাই করুন যা নাগরা বলে।’ এরপর নিয়াজী জামশেদকে পাঠান নাগরাকে স্বাগত জানানোর জন্য। জামশেদ মিরপুর ব্রিজের তার সেনাদের মেসেজ দিলেন, যুদ্ধ বিরতি মেনে চলতে। আর নাগরাকে সম্মানের সাথে ঢাকার ভেতরে প্রবেশে কোনো বাঁধা না দিতে। এরপর ভারতীয় জেনারেল ঢাকায় প্রবেশ করলেন খুব সামান্য কিছু সেনা নিয়ে। কিন্তু তাদের গর্ব ছিল অসীম। এতেই শুরু হলো ঢাকার আনুষ্ঠানিক পতন। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর মতোই মৃত্যু হলো পাকিস্তানের ঢাকার। যাতে শরীরের অন্য কোনো অঙ্গ প্রত্যঙ্গের ক্ষতি হলো না। শুধু প্রাণটা গেল। আর এই প্রক্রিয়ায় কোনো অবস্থাতেই পুনরাবৃত্তি হলো না প্যারিস, সিঙ্গাপুর বা বার্লিন পতনের। (দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সময়ে এই তিনটি শহর পতনের সময় ব্যাপক যুদ্ধ হয়েছিল।)

এদিকে ঢাকায় কৌশলগত কারণে পূর্বাঞ্চলীয় কমান্ড অফিসের সব অপারেশনের ম্যাপ সরিয়ে ফেলা হলো। আগত অতিথিদের (ভারতীয় সেনা) জন্য মজুদ রাখা হয় অতিরিক্ত খাবার। দুপুরের একটু পর ব্রিগেডিয়ার বাকার যান বিমানবন্দরে ভারতীয় কাউন্টারপার্ট মেজর জেনারেল জ্যাকবকে স্বাগত জানাতে। এদিকে অফিসে নিয়াজী নাগরাকে আতিথ্য দিতে থাকেন তার কুৎসিত সব (উচ্চারণের অযোগ্য) কৌতুকের মাধ্যমে। জ্যাকব নিয়ে আসলেন ‘সারেন্ডার’ ডকুমেন্ট। কিন্তু নিয়াজী আশা করছিলেন যুদ্ধ বিরতির প্রস্তাব। জেনারেল রাও ফরমান আলী ওই দলিলের ‘ভারত-বাংলাদেশ যৌথ কামান্ড’ এই শব্দের বিরোধিতা করলেন। জ্যাকব বললেন ‘দিল্লি থেকে এই দলিল এসেছে, এখানে যা আছে তাই।’ এরপর ফরমান আলী ওই দলিলটি নিয়াজীকে দেখতে দিলেন। নিয়াজী তা দেখে কোনো বাক্য ছাড়াই আবার ফেরত দিলেন।

এদিকে দুপুরের পরপরই জেনারেল নিয়াজী বিমানবন্দরে গেলেন ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডার জগজিৎ সিং আরোরাকে স্বাগত জানাতে। আরোরা হেলিকপ্টারে করে আসলেন সস্ত্রীক। নিয়াজী তাকে মিলিটারি স্যালুট দিয়ে হ্যান্ডশেক করলেন। ওখানে থাকা জনতার স্লোগানের মধ্যে নিয়াজী ও আরোরা রওনা হলেন সোহরাওয়ার্দী উদ্যানের দিকে। যেখানে হবে অত্মসমপর্ণ অনুষ্ঠান। বিশাল ওই চত্বর তখন আবেগী জনতায় পরিপূর্ণ। তারা সবাই জনসম্মুখে পাকিস্তানি জেনারেলের আত্মসমপর্ণ লজ্জা দেখার অপেক্ষায়। এই অনুষ্ঠান আবার বাংলাদেশের আনুষ্ঠানিক যাত্রা শুরুর ক্ষণ। প্রায় ১০ লাখ মানুষ ও বেশ কিছু বিদেশি সাংবাদিকের সামনে পাকিস্তানি জেনারেল আত্মসমর্পণ দলিলে স্বাক্ষর করলেন। এরপর সবাই উঠে দাঁড়ালেন। নিয়াজী তার বেল্ট থেকে রিভলভার খুলে আরোরার হাতে দিলেন। যার মাধ্যমে তিনি প্রকৃতপক্ষে পূর্ব পাকিস্তানকেও হস্তান্তর করলেন।

লেখক: রাহাত মিনহাজ , প্রভাষক, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন