বিজ্ঞাপন

দীপন হত্যা: মেজর জিয়াসহ ৮ আসামি অভিযুক্ত

December 18, 2018 | 3:29 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সল আরেফিন দীপন হত্যা মামলায় মেজর জিয়াসহ আট আসামিকে অভিযুক্ত করে চার্জশিট দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৮ ডিসেম্বর) দুপুরে ঢাকা মহানগর হাকিম সারাফুজ্জামান আনছারীর আদালতে এ চার্জশিট উপস্থাপন করা হয়। চার্জশিটে সংশ্লিষ্ট বিচারক স্বাক্ষর করেছেন।

মামলাটি বিচারের জন্য প্রস্তুত হওয়ায় বদলির আদেশ দেবেন। মামলাটির বিচার ও পরবর্তী কার্যক্রমের জন্য সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালে বদলি করা হতে পারে বলেন জানান আদালতের সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

১৫ নভেম্বর একই আদালতে মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের সহকারী পুলিশ সুপার মো. ফজলুর রহমান এ চার্জশিট দাখিল করেন।

চার্জশিটভুক্ত আসামিরা হলেন আনসারুল্লাহ বাংলা টিমের সামরিক শাখার প্রধান ও বরখাস্ত হওয়া মেজর সৈয়দ জিয়াউল হক জিয়া, মইনুল হাসান শামীম ওরফে সামির ওরফে ইমরান, আবদুর সবুর সামাদ ওরফে সুজন ওরফে রাজু ওরফে স্বাদ, খাইরুল ইসলাম ওরফে জামিল ওরফে জিসান, আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিব ওরফে সাজিদ ওরফে শাহাব, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন ওরফে শাহরিয়ার, শেখ আবদুল্লাহ ওরফে জুবায়ের ওরফে জায়েদ ওরফে জাবেদ ওরফে আবু ওমায়ের ও আকরাম হোসেন ওরফে হাসিব ওরফে আবির ওরফে আদনান ওরফে আবদুল্লাহ।

আসামিদের মধ্যে জিয়াউল হক ও আকরাম হোসেন পলাতক।

বিজ্ঞাপন

চার্জশিটে তদন্তকারী কর্মকর্তা ১১ আসামিকে অব্যাহতি দেওয়ার আবেদন করেছেন। এরা হলেন, আরাফাত রহমান, সেলিম ওরফে হাদী, আলম, আকাশ, তৈয়ব, জনি, আসাদ, হাসান, তালহা, শরিফুল ও তারেক। এদের মধ্যে সৈয়দ জিয়াউল হক জিয়ার বিরুদ্ধে সাক্ষ্যপ্রমাণ না পাওয়ায় এবং অপর আসামিদের পূর্ণাঙ্গ নাম-ঠিকানা না পাওয়ায় তাদের অব্যাহতির আবেদন করা হয়।

উল্লেখ্য, ২০১৫ সালের ৩১ অক্টোবর দুপুরের পর শাহবাগের আজিজ সুপার মার্কেটে জাগৃতি প্রকাশনীর কার্যালয়ে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। একই দিন কাছাকাছি সময়ে লালমাটিয়ায় শুদ্ধস্বর প্রকাশনীর কার্যালয়ে ঢুকে এর স্বত্বাধিকারী আহমেদুর রশীদ টুটুল, লেখক সুদীপ কুমার ওরফে রণদীপম বসু ও প্রকৌশলী আবদুর রহমানকে দুর্বৃত্তরা কুপিয়ে ও গুলি করে হত্যার চেষ্টা করে।

চার্জশিটে বলা হয়, দীপনকে হত্যার নির্দেশদাতা, মূল পরিকল্পনা ও নেতৃত্বে ছিলেন পলাতক সৈয়দ জিয়াউল হক। আসামি খাইরুল, আবদুস সবুর ও মইনুলকে তিনি হত্যাকা করার আগে প্রশিক্ষণ দিয়েছিলেন।

সারাবাংলা/এআই/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন