বিজ্ঞাপন

বর্ষার বর্শা, শীতের শৈত্য

December 19, 2018 | 10:30 am

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর।।

বিজ্ঞাপন

বেশ দুদিন ধরেই সবার চোখে আকাশ পানে, কখন থামে বৃষ্টি, কোথায় গেলো সূর্য? আহা কোথায় সেই গরম? শীত তো শীত তার মধ্যে বৃষ্টি যেন বর্শার মতো হাড়ে এসে বিঁধছে। কিন্তু, ‘কষ্ট তো সারা জীবনের না, একদিন না একদিন ঠিক হয়ে যায় সব’- বিশ্বাস থেকে সবাই ভাবছিল আচ্ছা রোদ হয়তো মঙ্গল-বুধবার নাগাদ উঠেই যাবে। কিন্তু না, রোদ তো ওঠেই নি, উল্টো আবহাওয়ার পূর্বাভাস জানাচ্ছে বৃহস্পতিবার নাগাদ আসবে একটি শৈত্য প্রবাহ!

শীতের ভয়ে হাড় কেঁপে ওঠা এই খবরে আরেক চিন্তার বিষয় হচ্ছে ফেথাই ঘূর্ণিঝড় নেই বটে কিন্তু লঘুচাপ আকারে ঠিকই সীমানার মধ্যে আছে। তার প্রভাবে আজও আকাশ মেঘলা আর বৃষ্টির সম্ভাবনাও জেগে থাকছে। এমনকি সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর (তিন) স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

সারাদেশেই সর্বোচ্চ তাপমাত্রা কবে ২০ ডিগ্রির নিচে নেমে এসেছে শুধু চট্টগ্রাম ও বরিশাল বিভাগ এখনও তেতে আছে টেকনাফে তো কাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু সেগুলো শুধুই দিনের ভাগের কথা রাত নামলে তাপমাত্রা অনেক কমে আসে। গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞাপন

তাপমাত্রা গত কয়দিনের চেয়ে একটু বেশি হলেও এটা শুক্রবার পর্যন্ত টিকবে না। শুক্রবার নাগাদ শৈত্য প্রবাহ চলে আসলে তাপমাত্রা অনেক কমে যাবে। তাই যাদের এখনও শীত টুপি নেই, হাত মোজা নেই, সেসব কেনাকাটা করে তৈরি থাকুন, শীত বুড়ো তার জড়তা দিয়ে জমিয়ে দিতে আসছে আমাদের কাছে।

নিরাপদে কাটুক দুর্যোগের এই দিনগুলো!

সারাবাংলা/এমএ/এসএমএন

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন