বুধবার ১৮ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৩ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

জাপানের কানসাই-এ প্রথমবারের মত বিজয় দিবস উদযাপন

ডিসেম্বর ২০, ২০১৮ | ৩:১৮ অপরাহ্ণ

মেহরুবা মোনা, জাপান থেকে ।।

বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধ বাঙালি জাতির এক চেতনার নাম। আর বিজয় দিবস সেই চেতনাকে ছড়িয়ে দিয়েছে কোটি বাঙালির প্রাণে। প্রতি বছর জাতীয় জীবনের সবচেয়ে গৌরবোজ্জ্বল এবং তাৎপর্যপূর্ণ এই দিনটি যথাযোগ্য মর্যাদা এবং উৎসবমুখর পরিবেশে পালিত হবে। তবে যারা প্রবাসে থাকেন সেসব প্রবাসী বাংলাদেশিদের পক্ষে সবসময় দিবসটি উদযাপনের সুযোগ হয়না। নিজেদের কর্মব্যস্ত জীবন থেকে কিছুটা সময় বের করে দিনটি উদযাপন করা তাদের জন্য একটু দুরূহই বটে। তারপরও দেশের প্রতি ভালোবাসা আর প্রবাসের মাটিতে নিজের দেশকে তুলে ধরার জন্য অনেকেই করেন নানা আয়োজন। এর পেছনে আরও একটি কারণ ভিন্ন সংস্কৃতিতে বেড়ে ওঠা বাংলাদেশের নতুন প্রজন্মকে নিজের দেশের শেকড়, ইতিহাস ও সংস্কৃতি এর সাথে কিছুটা হলেও পরিচয় করে দেয়া।

জাপানে বসবাসরত বাংলাদেশীদের সংগঠন "কানসাই বাংলাদেশ সোসাইটি" প্রথমবারের মতো বিজয় দিবস উদযাপন করেছে। ওসাকার ইকুনো কিউমিন অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় এ আয়োজন। সমবেত কণ্ঠে জাতীয় সংগীত আর জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করেন কানসাই বাংলাদেশ সোসাইটির সভাপতি মোহাম্মদ নিজাম উদ্দিন এবং সাধারণ সেক্রেটারি সৈয়দ জাহিদুর রায়হান। এরপর মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের প্রতি সম্মান জানাতে একটি প্রতীকী স্মৃতিসৌধে উপস্থিত সবাই পুষ্পস্তবক অর্পণ করেন। অনবদ্য এই প্রতীকী স্মৃতিসৌধটি নির্মাণ করেন কানসাই বাংলাদেশ সোসাইটির প্রচার সম্পাদক সালমান মাহমুদ সিদ্দিকী রাফসান।

অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল প্রবাসীদের অংশগ্রহণে এবং কানসাই বাংলাদেশ সোসাইটির সাংস্কৃতিক সম্পাদক মেহরুবা মোনার  উপস্থাপনায় মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা। ওসাকা এর তানিয়া তাবাসসুম নিসার গান এবং আবৃত্তি সবাইকে মুগ্ধ করে। এছাড়া কিয়োটোর মাহ্দী মুন্না, ওসাকার খন্দকার রুমি এবং কোবের সালমান মাহমুদ সিদ্দিকী রাফসানের দেশের গান এবং ওসাকার অনিক ভট্টাচার্যের আবৃত্তি প্রানবন্ত করে তোলে পুরো অনুষ্ঠানকে। এছাড়া অনুষ্ঠানে জাপানি সস্কৃতিতে বেড়ে ওঠা প্রবাসী বাংলাদেশী শিশু-কিশোররা বাংলা গান, ছড়া, কবিতা বিজয় দিবসের অনুষ্ঠানে ভিন্নমাত্রা যোগ করে।

বিজ্ঞাপন

পুরো অনুষ্ঠানটির সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন কানসাই বাংলাদেশ সোসাইটির  সাংগঠনিক সম্পাদক খন্দকার রুমি এবং অর্থ সম্পাদক রফিক আজিজ। অনুষ্ঠানে কানসাই বাংলাদেশ সোসাইটির সভাপতি, সাধারণ সম্পাদক ছাড়া আরও উপস্থিত ছিলেন কানসাই বাংলাদেশ সোসাইটির উপদেষ্টা সিরাজুল হক, সহ-সভাপতি রাসেল রেহমান চৌধুরীসহ অনেকে।

মেহরুবা মোনা :পিএইচডি গবেষক, কোবে বিশ্ববিদ্যালয়, জাপান।

সারাবাংলা/পিএম

Advertisement
বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন