বিজ্ঞাপন

চীনের ‘সরকারি হ্যাকারদের’ বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অভিযোগ গঠন

December 21, 2018 | 11:51 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

দুই চীনা ব্যক্তির বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোয় সাইবার হামলা চালানোর অভিযোগ গঠন করেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। অভিযুক্তরা ‘এডভান্সড পারসিসটেন্ট থ্রেট ১০’ নামে পরিচিত একটি হ্যাকার সংগঠনের সদস্য বলে জানিয়েছে মার্কিন বিচার বিভাগ। সংগঠনটি চীনের প্রধান গোয়েন্দা সংস্থার সঙ্গে জড়িত। খবর বিবিসির।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) ঝু হুয়া ও ঝাং শিলং’র বিরুদ্ধে হ্যাকিং’র অভিযোগ গঠন করেছে মার্কিন বিচার বিভাগ। অভিযোগপত্র অনুসারে, অভিযুক্তরা ‘হুয়ায়িং হাইতাই’ নামের একটি প্রতিষ্ঠানের সাবেক কর্মী ও চীনের জাতীয় নিরাপত্তা মন্ত্রণালয়ের সঙ্গে তাদের সংশ্লিষ্টতা রয়েছে। তাদের এখনও গ্রেফতার করা হয়নি ।

প্রসঙ্গত, চীনের বিরুদ্ধে বাণিজ্যিক গুপ্তচরবৃত্তি বিষয়ক চুক্তি লঙ্ঘনের অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

বিজ্ঞাপন

মার্কিন আইন প্রয়োগকারী সংস্থা ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (এফবিআই) জানিয়েছে, ২০০৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত ঝু ও ঝাং যুক্তরাষ্ট্রের ১২টি রাজ্যের অন্তত ৪৫টি বাণিজ্যিক ও প্রতিরক্ষা প্রযুক্তি প্রতিষ্ঠানে সাইবার হামলা চালিয়েছে। এসময়ে তারা ও তাদের সরকার অন্তত ১২টি দেশে সেবা প্রদানকারী ও বাণিজ্যিক গ্রাহকের সঙ্গে সম্পর্ক বজায় রেখেছে। দেশগুলো হচ্ছে- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ব্রাজিল, কানাডা, ফিনল্যান্ড, ভারত, জাপান, সুইডেন, সুইজারল্যান্ড, জার্মানি, ফ্রান্স ও সংযুক্ত আরব আমিরাত।

এফবিআই আরও জানিয়েছে, অভিযুক্তরা মার্কিন নৌবাহিনীর কম্পিউটার সিস্টেমেও হামলা চালিয়েছে ও কমপক্ষে এক লাখ সদস্যের গোপন তথ্য চুরি করেছে।

এফবিআই পরিচালক ক্রিস্টোফার রে বলেন, বর্তমানে অভিযুক্তরা মার্কিন বিচারিক ক্ষমতা রয়েছে এমন এলাকার বাইরে অবস্থান করছে।

বিজ্ঞাপন

অর্থনৈতিক আগ্রাসন

বৃহস্পতিবার অভিযোগপত্র প্রকাশের সময় মার্কিন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রজেন্সটাইন বলেন, চীন ২০১৫ সালে করা একটি বাণিজ্যিক চুক্তি লঙ্ঘন করেছে। চুক্তিতে তারা সাইবার গুপ্তচরবৃত্তি না চালানোর প্রতিশ্রুতি দিয়েছিল।

রজেনস্টাইন বলেন, মার্কিন বিচার বিভাগের এই পদক্ষেপ ইউরোপ ও এশিয়াজুড়ে মার্কিন মিত্রদের সঙ্গে মিলে চীনের অর্থনৈতিক আগ্রাসনের বিরুদ্ধে নেওয়া হয়েছে। আমরা চাই চীন তাদের অবৈধ সাইবার তৎপরতা বন্ধ করুক।

এদিকে যুক্তরাজ্য সরকার জানিয়েছে, তারা তাদের মিত্রদের সঙ্গে মিলে চীন সরকারকে বিশ্বজুড়ে বাণিজ্যিক গোপন তথ্য চুরির জন্য দায়ী করতে ।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্টার বলেন, যুক্তরাজ্য ও আমাদের মিত্রদের বিরুদ্ধে চালানো সবচেয়ে বিস্তৃত ও তাৎপর্যপূর্ণ অভিযানের মধ্যে এটি একটি। এই অভিযানে বাণিজ্যিক গোপন তথ্য ও অর্থনীতি টার্গেট করা হয়েছে। এসব কার্যকলাপ বন্ধ করতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন