বিজ্ঞাপন

‘কমেছে জিপিএ-৫, বেড়েছে শিক্ষার মান’

December 24, 2018 | 6:11 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দেশজুড়ে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) এবং সমমান পরীক্ষায় জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমলেও শিক্ষার মান বেড়েছে বলে মন্তব্য করেছেন রাজধানীর আইডিয়াল স্কুল ও কলেজের অধ্যক্ষ শাহান আরা বেগম।

সোমবার (২৪ ডিসেম্বর) জেএসসি ও পিইসি পরীক্ষার ফল প্রকাশের পর দেওয়া তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

স্কুলটিতে এ বছর জেএসসিতে ৯৯ শতাংশ ও পিএসসিতে ৯৮ শতাংশ শিক্ষার্থী উর্ত্তীর্ণ হয়েছে। যদিও সারাদেশের মতো এই প্রতিষ্ঠানটিতেও কমেছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর পরিমাণ। তবে বেড়েছে পাসের হার।

শাহান আরা আরও বলেন, সার্বিক ফলাফলে আমরা খুবই সন্তুষ্ট। আমরা মনে করছি, এটাই সঠিক পদ্ধতিতে মূল্যায়ন, যেখানে একজন শিক্ষার্থী সেই মানটুকুই পাবে যতটুকু যোগ্যতা তার আছে।

উল্লেখ্য, এ বছর আগের বছরের মতো, জিপিএ-৫ প্রাপ্তিতে চতুর্থ বিষয় বিবেচনা করা হয়নি। ফলে কমেছে জিপিএ-৫ প্রাপ্তির মান।

বিজ্ঞাপন

আরও পড়ুন- জেএসসিতে ৮৫.৮৩%, পিইসিতে ৯৭.৬০% পাস

শাহান আরা বলেন, আগে দেখা যেত একজন শিক্ষার্থী কয়েকটি বিষয়ে সর্বোচ্চ গ্রেড না পেয়েও চতুর্থ বিষয়ে ভর করে জিপিএ-৫ পেয়ে যেত। এতে তার নিজের মধ্যে এক ধরনের বিভ্রান্তি তৈরি হতো, অতি আত্মবিশ্বাসে সে পড়ালেখা কম করত। কিন্তু এ বছর এরকম কোনো বিষয় নেই। যে সর্বোচ্চ পরিশ্রম করেছে, সেই জিপিএ-৫ পেয়েছে।

এদিকে, জিপিএ-৫ না পাওয়ায় নিরাশ অনেক শিক্ষার্থী ও অভিভাবক। সারাবাংলাকে তারা জানান, বার বার এই নিয়মের পরিবর্তন শিক্ষার্থীদের বিভ্রান্ত করে। এ ছাড়াও, বছরের মাঝখানে বহু নির্বচনি প্রশ্ন পদ্ধতি তুলে দেওয়ার বিষয়টিরও সমালোচনা করেন তারা।

বিজ্ঞাপন

শাহান আরা বলেন, শিক্ষাপদ্ধতিতে যদি বদল আনার কথা কোনো কারণে ভাবা হয়, তা পরবর্তী বছরের জন্য তুলে রাখা উচিত। কারণ বছরের মাঝামাঝি সময়ে এমন পরিবর্তন হলে দেখা যায়, শিক্ষার্থীরা অর্ধেক বছর এক পদ্ধতিতে নিজেদের প্রস্তুত করে ফেলেছে। ফলে নতুন নিয়ম তাদের হতাশ করে দেয়।

উল্লেখ্য, এবার সারাদেশে জেএসসি পরীক্ষায় পাসের হার ৮৫ দশমিক ২৮ শতাংশ, আর জেডিসি পরীক্ষায় পাসের হার ৮৯ দশমিক ০৪ শতাংশ। দুই পরীক্ষা মিলিয়ে পাসের হার ৮৫ দশমিক ৮৩ শতাংশ। জেএসসি ও জেডিসিতে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ৬৮ হাজার ৯৫ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৯১ হাজার ৬২৮ জন শিক্ষার্থী।

আরও পড়ুন- পাস বেড়েছে, জিপিএ-৫ কমেছে

অন্যদিকে, পিইসিতে এবার পাসের হার ৯৭ দশমিক ৫৯ শতাংশ, আর মাদ্রাসা বোর্ডের অধীনে ইবতেদায়িতে এ হার ৯৭ দশমিক ৬৯ শতাংশ। দুই পরীক্ষা মিলিয়ে পাসের হার ৯৭ দশমিক ৬০ শতাংশ। পিইসি ও ইবতেদায়িতে ৩ লাখ ৬৮ হাজার ১৯৩ জন জিপিএ-৫ পেয়েছে।

আরও পড়ুন-

ছাত্রদের তুলনায় ছাত্রীরা বেশি ভালো করেছে

সারাবাংলা/এমএ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন