বিজ্ঞাপন

বছর জুড়ে নৃত্যাচার্য বুলবুল চৌধুরীর জন্মশতবার্ষিকী উদযাপন

December 27, 2018 | 5:59 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার যৌথ আয়োজনে দেশের প্রখ্যাত নৃত্যশিল্পী বুলবুল চৌধুরীর জন্মশতবার্ষিকী উদযাপন করা হবে। ২০১৯ সালের ১ জানুয়ারি নৃত্যশিল্পী বুলবুল চৌধুরীর শততম জন্মদিন। বছরব্যপী নানান কর্মযজ্ঞের মাধ্যমে তাকে স্মরণ করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা।

বছরব্যপী এই আয়োজনের বিস্তারিত তুলে ধরতে ২৭ ডিসেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি মিনু হক এবং সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান। আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট নৃত্যশিল্পী আমানুল হক, একাডেমির পরিচালক ড. কাজী আসাদুজ্জামান, জসিম উদ্দীন ও সোহরাব উদ্দিন।


আরও পড়ুন :  চলচ্চিত্রশূণ্য শুক্রবারের প্রেক্ষাগৃহ


একাডেমির মহাপরিচালক বলেন, ‘আমাদের এই ভূখন্ডে রবীন্দ্রনাথের পরই নৃত্যাচার্য বুলবুল চৌধুরী’র নৃত্যশিল্পে বৈশিষ্টমন্ডিত সৃষ্টি রয়েছে। আশাকরছি, সকলে মিলে নতুন বছরে নৃত্যের কর্মযজ্ঞের মধ্যে কাটাতে পারব।’

বিজ্ঞাপন

মিনু হক বলেন, ‘জানুয়ারি মাসে বড় আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে বছরব্যাপী এই কর্মযজ্ঞের উদ্ধোধন করা হবে। এরপর শিল্পকলা একাডেমির সহযোগিতায় সারাবছর বিভিন্ন আয়োজনের মধ্যদিয়ে আমরা তাকে স্মরণ করতে পারব।’

উদ্ধোধনী অনুষ্ঠান, নৃত্য গবেষকদের লেখা নিয়ে স্মারকগ্রন্থ প্রকাশ, এপ্রিল মাসে আন্তর্জাতিক নৃত্য দিবসে নৃত্য উৎসব আয়োজন, নৃত্যনাট্য উৎসব আয়োজন করা, দেশব্যাপী নৃত্য প্রতিযোগিতা, ‘বুলবুল চৌধুরী’র নৃত্যধারা’ বিষয়ক সেমিনার, গুণী শিল্পীদেরকে সম্মাননা প্রদান-সহ বছরব্যাপী নানা কর্মযজ্ঞের মাধ্যমে তাকে স্মরণ করা হবে।

বিজ্ঞাপন

প্রখ্যাত নৃত্যশিল্পী বুলবুল চৌধুরী ১ জানুয়ারি ১৯১৯-এ জন্মগ্রহণ করেন। জাতীয় পর্যায়ে নৃত্যচর্চায় বিশেষ অবদানের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গণেও তার সমান খ্যাতি রয়েছে। তার নামানুসারে বুলবুল ললিতকলা একাডেমী নামে বাংলাদেশে স্বনামধন্য সাংস্কৃতিক চর্চা কেন্দ্র রয়েছে। নৃত্যশিল্পের বাইরে তিনি লেখক হিসেবেও পরিচিত ছিলেন।

নৃত্যাচার্য বুলবুল চৌধুরীর জন্ম ১৯১৯ সালের ১ জানুয়ারি, চট্টগ্রাম জেলার সাতকানিয়া থানার চুনতি গ্রামে। ১৯৫৪ সালের ১৭ মে কলকাতায় তার মৃত্যু হয়।

সারাবাংলা/পিএ


আরও পড়ুন :

.   পরিবেশের জন্য লিওনার্দো ডি ক্যাপ্রিওর দান

.   নির্বাচনের টেলিছবি ‘খেলারামের খেলা’

.   অন্ধকারেই থাকছে শাকিব-অপু’র ‘মাই ডার্লিং’

.   বিয়ে করলেন মাইলি সাইরাস ও হেমসওয়ার্থ


বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন