বিজ্ঞাপন

টিকেট কেটে বাণিজ্য মেলায় ভিক্ষুকরা!

January 13, 2018 | 6:45 pm

আরিফুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: ছুটির দিনে বাণিজ্য মেলায় উপচে পড়া ভীড়ে স্বস্তির সাথে কেনাকাটা করায় দায়। বেশিরভাগ স্টলেই চোখে পড়ে হট্টগোল আর বেচাকেনার ব্যস্ততা।  খাবারের দোকানগুলোতে ক্রেতাদের ঠাসাঠাসি। আর এমন গাদগাদি ভীড়ে নানান বয়সী ভিক্ষুকদের উপদ্রপে রীতিমতো অতিষ্ঠ ক্রেতারা।

শনিবার বিকেলে বাণিজ্য মেলা ঘুরে দেখা গেছে অসংখ্য ভিক্ষুক ভিক্ষা করছে। তাদের সাথে কথা বলে জানা যায়, দর্শনার্থীর বেশেই তারা মেলার ভেতর ঢুকছে।

ভিক্ষুক মর্জিনা বেগম (৪২) সারাবাংলাকে জানান, ‘ আজ বাণিজ্য মেলায় প্রথম আইছি। প্রথমে ভিক্ষুক পরিচয় দিয়ে ফ্রি ঢোকার চেষ্টা কল্লাম, ঢুকতে দিলো না। পরে ৩০ ট্যাকায় টিকিট কাইট্যা ঢুকছি।’

বিজ্ঞাপন

মর্জিনা জানান, তার পরিচিত ভিক্ষুকরাই তাকে জানিয়েছে মেলায় যারা আসেন তারা অনেক খরচ করে। তাই বাইরের চেয়ে  ভেতরের ইনকাম বেশি।

কিশোর বয়সী আরেক  ভিক্ষুক জানালো ,টিকেট কেটে ভেতরে ঢুকলে আর কোন সমস্যা নাই। ভেতরে কেউ বাধা দেয়না।

বিজ্ঞাপন

রাজধানীর ফার্মগেট থেকে মেলায় আসা ফাতেমা আক্তার সারাবাংলাকে বলেন, মেলায় ভিক্ষুকরা খুব বিরক্ত করে। বিশেষ করে খাবার দোকানে। মেলায় আসা দেশী-বিদেশী সবাই খুব বিরক্ত হয়।

বাণিজ্যমেলার এক কর্মকর্তা নাম না প্রকাশ  করার শর্তে সারাবাংলাকে বলেন, আমাদের প্রশাসনিক কর্মকর্তা সার্বক্ষণিক তৎপর আছেন যাতে কোন ভিক্ষুক ভেতরে আসতে না পারে। টিকিট কাউন্টার থেকে শুরু করে সবখানেই আমাদের সতর্কতা আছে।

মেলার ভিতরেও আমাদের একাধিক টিম কাজ করছে। তারা ভিক্ষুক, টোকাই দেখলে বের করে দিচ্ছেন।তিনি আরও জানান, এখানে নিয়মিতভাবে ম্যাজিস্ট্রেটসহ মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।

এছাড়া  মেলায় যাতে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য তিন স্তর বিশিষ্ট নিরাপত্তা বলয় তৈরী করা হয়েছে। সাদা পোশাকের পুলিশও টহল দিচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/জেডএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন