বিজ্ঞাপন

টানা তৃতীয়বার সরকার গঠনের পথে আ.লীগ

December 31, 2018 | 2:27 am

।। এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দলীয় সরকারে অধীনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে আওয়ামী লীগ। এই নির্বাচনে নির্বাচন কমিশন (ইসি) থেকে ঘোষিত চূড়ান্ত বেসরকারি ফল অনুযায়ী, এককভাবে দল হিসেবে আওয়ামী লীগ পেয়েছে সর্বোচ্চ ২৫৯টি আসন। একটি আসনে আগেই নির্বাচন স্থগিত থাকা ও একটি আসনে তিনটি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত রেখে পুনঃনির্বাচনের ঘোষণা দেওয়ায় বাকি ২৯৮ আসনের মধ্যে ক্ষমতাসীন দলটি পেয়েছে প্রায় ৮৭ শতাংশ আসন। সেই হিসাবে, টানা তৃতীয় ও সব মিলিয়ে পঞ্চমবারের মতো সরকার গঠনে জনতার রায় পেয়েছে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ।

রোববার (৩০ ডিসেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণের পর সোমবার (৩১ ডিসেম্বর) ভোর ৪টার দিকে আগারগাঁওয়ে নির্বাচন ভবন থেকে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ এই চূড়ান্ত ফল ঘোষণা করেন। ঘোষিত ফল অনুযায়ী, জাতীয় পার্টি পেয়েছে ২০টি আসন, বিএনপি পেয়েছে ৫টি আসন। এর বাইরে মহাজোটের শরিক দল ওয়ার্কার্স পার্টি তিনটি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) দুইটি, বিকল্পধারা বাংলাদেশ দুইটি এবং জাতীয় পার্টি (জেপি) ও তরিকত ফেডারেশন একটি করে আসন পেয়েছে। আর বিএনপির জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দল গণফোরাম জয় পেয়েছে দুইটি আসনে। তিনটি আসনে জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা।

এর আগে, ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচনে ১৯ শতাংশ ভোট পড়েছিল। ওইবার ৩০০ আসনের মধ্যে ১৫৩ জন প্রার্থী ভোট ছাড়াই নির্বাচিত হন। বাকি ১৪৭ আসনের মধ্যে ১২০টি আসনে আওয়ামী লীগের প্রার্থী ছিল, বাকি ২৭ আসনে তাদের শরিক দলের প্রার্থী ছিল। বিএনপির বয়কট করা ওই নির্বাচনে আওয়ামী লীগ পায় ২৩২ আসন।

বিজ্ঞাপন

এর আগে, ২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নবম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে প্রায় সবগুলো দল অংশ নিয়েছিল এবং ‘না’ ভোটের বিধান ছিল। দশম নির্বাচনে রেকর্ড সংখ্যক ৭৬ শতাংশ ভোটার ভোট দেয়। ওই ভোটে ২৩০টি আসন ও মোট ৮৭ শতাংশ ভোট পেয়ে আওয়ামী লীগ জয় হয়ে সরকার গঠন করে। তবে আগের দুই জাতীয় নির্বাচনের চেয়েও এবারে বেশি আসন পেয়ে টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের পথে রয়েছে দলটি।

এর আগে, মহান মুক্তিযুদ্ধের পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে প্রথমবারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ। ১৯৭৫ সালের ১৫ আগস্ট অপশক্তি বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করলে দীর্ঘ ২১ বছর ক্ষমতায় আসতে পারেনি মহান মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেওয়া দলটি। পরে ১৯৯৬ সালে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে ১৯৯৬ সালে ফের ক্ষমতায় আসতে সক্ষম হয় আওয়ামী লীগ। এরপর ২০০১ সালের জাতীয় নির্বাচনে বিএনপি-জামায়াত জোটের কাছে ফের ক্ষমতা হারায় দলটি। পরে ২০০৮ সালে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে ভূমিধ্বস জয় পেয়ে তৃতীয় মেয়াদে সরকার গঠন করেছিল বঙ্গবন্ধুর দল।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

গণতন্ত্রের ইতিহাসে দৃষ্টান্তমূলক নির্বাচন, বললেন ইসি সচিব

সারাবাংলা/জেআইএল/এমও/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন