বিজ্ঞাপন

ফিলিপাইনে বন্যা ও ভূমিধসে ৬৮ জনের মৃত্যু

December 31, 2018 | 6:51 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ফিলিপাইনের পূর্বাঞ্চলে ভারী বর্ষণে সৃষ্ট আকস্মিক বন্যা ও ভূমিধসে অন্তত ৬৮ জনের প্রাণহানী ঘটেছে। আহত হয়েছেন আরও ১২ জন। কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে আল জাজিরা।

ফিলিপাইনের প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, নিহতের সংখ্যা আরও বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে। নিহতদের মধ্যে ৫৭ জনই মারা গেছেন বিকল অঞ্চলে। ইস্টার্ন বিসায়াস অঞ্চলে নিহত হয়েছে আরও ১১জন।

শনিবার (২৯ ডিসেম্বর) থেকে সম্প্রতি গ্রীষ্মমন্ডলীয় নিম্নচাপে সৃষ্ট বৈরি আবহাওয়ার শিকার হয়েছে ফিলিপাইনের পূর্বাঞ্চলে অবস্থিত সামার প্রদেশ। এর একদিন পর থেকেই দেশটিতে ভারী বর্ষণ শুরু হয়।

বিজ্ঞাপন

বিকলের বেসামরিক প্রতিরক্ষা বাহিনীর পরিচালক ক্লদিও ইউকট বলেন, আমার আশঙ্কা মৃতের সংখ্যা আরও বৃদ্ধি পাবে। আমরা এখনো অনেক এলাকা থেকে জনগণকে সরাতে পারিনি।

আঞ্চলিক প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছে, বৈরি আবহাওয়ার শিকার হয়ে ফিলিপাইনে বাস্ত্যচুত হয়েছে ২২ হাজারের বেশি মানুষ। অনেক অঞ্চলেই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার ঘটনা ঘটেছে। নিখোঁজ রয়েছেন অনেকে। বন্যা ও ভূমিধসে বন্ধ হয়ে গেছে বেশ কয়েকটি সেতু ও রাস্তা।

নিখোঁজদের খুঁজে বের করার চেষ্টা চালানো হচ্ছে।

বিজ্ঞাপন

এদিকে, বৈরি আবহাওয়ায় যান চলাচল বন্ধ হওয়ায় পূর্বাঞ্চলের সমুদ্রবন্দর, বিমানবন্দর ও বাস টার্মিনালে আটকা পড়েছে হাজার হাজার যাত্রী। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই বৈরি আবহাওয়া দেশটির রাজধানী ম্যানিলাতেও আঘাত হানতে পারে।

উল্লেখ্য, প্রতি বছরই গড়ে অন্তত ২০টি ঘূর্ণিঝড় আঘাত হানে ফিলিপাইনে। ২০১৩ সালে এক ঘূর্ণিঝড় হাইয়ানের আঘাতে অন্তত ৬,৩০০ মানুষের প্রাণহানী ঘটে।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন