বিজ্ঞাপন

‘শিক্ষাক্ষেত্রে সরকারের মনোযোগ বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে’

January 1, 2019 | 1:42 pm

।। ঢাবি করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাবি: শিক্ষাক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের মনোযোগ পৃথিবীকে তাক লাগিয়ে দিয়েছে বলে মন্তব্য করেছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

মঙ্গলবার (১ জানুয়ারি) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বই বিতরণ উৎসব ২০১৯ এ মোবাইল ফোনে তিনি এই মন্তব্য করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাথমিক অধিদপ্তরের মহাপরিচালক ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল, অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, কথা সাহিত্যিক আনিসুল হক ক্রিকেট তারকা সাকিব আল হাসান প্রমুখ।

মোস্তাফিজুর রহমান বলেন, ‘সারাদেশে প্রায় ৩৮ কোটি বই শিক্ষার্থীদের হাতে তুলে দিয়েছি। শিক্ষার্থীরা নতুন বই পেয়ে পড়াশোনায় আরও মনোযোগী হবে। তারা সরকারের দেশকে স্বাবলম্বী হওয়ার আকাঙ্ক্ষা বাস্তবায়ন করবে ও উপযুক্ত মানুষ হবে।’

বিজ্ঞাপন

কথাসাহিত্যিক আনিসুল হক বলেন, ‘তোমরা খুবই সৌভাগ্যবান যে তোমরা নতুন বই পাও। আমি ভাই-বোনদের মধ্যে চার নম্বর। কোনোদিন নতুন বই পাইনি। সবসময় বড় ভাইদের পুরোনো বই নিতাম। তোমাদের দেখে আমার ঈর্ষা হচ্ছে। কিন্তু খুবই ভালো লাগছে বাংলাদেশ এত বিজয় লাভ করছে যে আজকে ৩৩ কোটি বই দেওয়া হয়েছে।’ এসময় তিনি ছেলে-মেয়েদের বেশি করে বই পড়তে বলেন।

তিনি আরও বলেন, ‘বাংলাদেশের ছেলেরা জেগে উঠেছে মেয়েরাও জেগে উঠেছে। ছেলেদের থেকে বেশি স্কুলে যায় মেয়েরা। আজ থেকে ১০-২০ বছর পর বাংলাদেশ একটি সোনার দেশ হবে। এই সোনার বাংলার স্বপ্ন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেখেছিলেন।’

বিজ্ঞাপন

অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘এত বই বিশ্বের কোনো দেশে ছাপায় না। কোনো দেশ ছাপাতে পারবেও না শুধু বাংলাদেশ পারবে।’

সাকিব আল হাসান বলেন, ‘এই দিনটা খুবই গুরুত্বপূর্ণ দিন। কারণ তোমরাই দেশের ভবিষ্যৎ। তোমাদের হাতে বই তুলে দেওয়া কাজ। পড়ালেখা করতে হবে সাথে খেলাধূলায়ও করতে হবে। দুইটা জিনিস একসঙ্গে চালাতে হবে এবং সবগুলো ভালো করে করতে হবে।’ এসময় নতুন বই প্রদানের জন্য তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ প্রদান করেন।

সারাবাংলা/কেকে/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন